ভুল মূর্তিতে ৪০ বছর সম্মান প্রদর্শন!

Looks like you've blocked notifications!
৪০ বছর পর কর্তৃপক্ষ জানাল, মূর্তির ছবিটি বিজ্ঞানী ওয়াকারের নয়, অভিনেতা ওয়াকারের। ছবি : নর্দার্ন ইকো

ব্রিটেনের কাউন্টি ডারহামে এক বিখ্যাত ব্যক্তির আবক্ষ মূর্তি আছে। ওই ব্যক্তির সম্মানে ৪০ বছর আগে মূর্তিটি নির্মাণ করা হয়। দর্শনার্থীরা দিয়েছেন অনেক সম্মান। মূর্তিটি দেয়াশলাইয়ের আবিষ্কারক জন ওয়াকারের। সম্প্রতি কর্তৃপক্ষ বলছে, মূর্তির ছবিটি আসলে অন্য জন ওয়াকারের। তিনি চলচ্চিত্রের অভিনেতা!  

সংবাদপত্র ইনডিপেনডেন্ট এ তথ্য জানিয়েছে। সম্প্রতি আবক্ষ মূর্তিটি সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ।  

বর্তমানে ব্যবহৃত দেয়াশলাইয়ের আদি আবিষ্কারক রসায়নবিদ জন ওয়াকার। ১৮২৬ সালে বাণিজ্যিক ব্যবহারের জন্য প্রথম দেয়াশলাই নিয়ে আসেন ওয়াকার। ওয়াকারের এ আবিষ্কারেই সাধারণ মানুষের হাতে চলে আসে দেয়াশলাই। তবে পরবর্তী সময়ে এর আরো অনেক সংস্করণ বেরিয়েছে। 

সেই ওয়াকারকে নিজ শহরে স্মরণীয় করে রাখতে কাউন্টি ডারহামের শহর স্টকটন-অন-টিস একটি আবক্ষ মূর্তি নির্মাণের সিদ্ধান্ত নেয়। ১৯৭৭ সালে ওয়াকারের মূর্তিটি তৈরি করা হয়।স্টকটনের তৎকালীন মেয়র লুরি ওয়াইল্ড উন্মোচন করেন। পরে তা স্থাপন করা হয় শহরের ক্যাসেলগেট শপিং সেন্টারে। 

১৯৭৭ সালে তা নির্মাণ করতে খরচ পড়ে এক হাজার ৪০০ পাউন্ড। যা স্থানীয় বাসিন্দাদের কাছ থেকেই আসে। তবে এর একটা বিশাল অংশের অর্থ আসে দেয়াশলাইয়ের প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে।

ভুল জন ওয়াকারের মূর্তি যাচ্ছে ব্যাপারটি ধরা পড়ে গত সপ্তাহে। কাউন্সিলর লিন হলের চোখে পড়ে ওয়াকারের মূর্তিটি জায়গা মতো নেই। বিষয়টি জানতে চাইলে কাউন্সিলরের সাংস্কৃতিক কর্মকর্তা রুবেন কেনচ জানান, মূর্তিটি সরিয়ে ফেলা হয়েছে, কারণ ওইটি দেয়াশলাইয়ের আবিষ্কারক জন ওয়াকারের নয়। মূর্তির ছবির সঙ্গে মিলেছে অভিনেতা জন ওয়াকারের ছবি। অভিনেতা জন ওয়াকারের আয়ুকাল ছিল ১৭৩২ থেকে ১৮০৭ পর্যন্ত। রুবেন কেনচ জানান, অভিনেতা জন ওয়াকার কখনো বিজ্ঞানী জন ওয়াকারের শহর স্টকটনে আসেননি!

১৯৯৩ সালে ব্রিটেনের ন্যাশনাল পোট্রেট গ্যালারি প্রথম এ ভুল সম্পর্কে জানায়। 

বিজ্ঞানী জন ওয়াকারের সময়কাল ছিল ১৭৮১ থেকে ১৮৫৯ পর্যন্ত। তিনি জীবদ্দশায় খুব একটা বিখ্যাত ছিলেন না। এমনকি নিজের আবিষ্কৃত দেয়াশলাইয়ের স্বত্ব পাননি তিনি!