মাহফুজ আনামের বিরুদ্ধে মামলায় পেনের উদ্বেগ

Looks like you've blocked notifications!

ইংরেজি দৈনিক ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে একের পর রাষ্ট্রদ্রোহ ও মানহানির অভিযোগে মামলা দায়েরের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বিশ্বখ্যাত লেখক-সাহিত্যিক-সম্পাদকদের স্বাধীন মত প্রকাশের অধিকার রক্ষায় সোচ্চার পেন ইন্টারন্যাশনাল।

লন্ডনভিত্তিক এ সংগঠনটির সঙ্গে বিশ্বের অনেক খ্যাতিমান লেখক-সাংবাদিকরা জড়িত।

সংগঠনটির রাইটার্স ইন প্রিজন কমিটির সভাপতি সলিল ত্রিপাঠি এক বিবৃতিতে বলেন, ‘কারো সম্মানহানি হলে তার প্রতিকার চাওয়ার অধিকার সব নাগরিকেরই আছে। তবে মানহানির ঘটনাকে অপরাধের পর্যায়ে নিয়ে যাওয়া উচিত নয়। এবং রাষ্ট্রকে অবশ্যই মাহফুজ আনামের অধিকারকে সুরক্ষিত করতে হবে।’

বাংলাদেশে বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সম্পাদকদের ফোরাম সম্পাদক পরিষদ জানিয়েছে, সংগঠনটির সাধারণ সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে দেশের বিভিন্ন স্থানে ৬৬টি মামলায় ৮২ হাজার ৬৪৬ কোটি ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।

বার্তা সংস্থা ইউএনবি জানিয়েছে, মাহফুজ আনামের বিরুদ্ধে ‘গ্রেপ্তারি পরোয়ানাকে’ একজন সম্পাদকের বিরুদ্ধে প্রবলভাবে অসামঞ্জস্যমূলক কর্মকাণ্ড বলে অভিহিত করেন সলিল ত্রিপাঠি। তিনি বলেন, ভীষণ কঠিন পরিস্থিতির মধ্যে থেকেও দীর্ঘদিন ধরে দেশের আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে নিরপেক্ষ সাংবাদিকতা করেছেন মাহফুজ আনাম। 

‘কিছুদিন ধরে বাংলাদেশের গণমাধ্যমের স্বাধীনতার ওপর হস্তক্ষেপ করা হচ্ছে এবং স্বাধীন গণমাধ্যমের ওপর সরকারি কর্মকর্তা, ক্ষমতাসীন দলের রাজনৈতিক নেতারা সম্মিলিতভাবে আক্রমণ চালাচ্ছে’, বলেন সলিল ত্রিপাঠি।

নিজেদের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে পেন ইন্টারন্যাশনালের পক্ষ থেকে এসব কথা বলা হয়।

সেখানে আরো বলা হয়েছে, ‘এ ধরনের আইন এবং অসামঞ্জস্যপূর্ণ যে শাস্তির ব্যবস্থা করা হচ্ছে, তা দেশের লেখক ও সাংবাদিকদের ওপর বিরূপ প্রভাব ফেলবে। এতে সাংবাদিকরা সত্য অন্বেষণে বাধাপ্রাপ্ত হবেন, ক্ষমতার অপব্যবহার করা হবে।’

তাই সবকিছু বিবেচনা করে বাংলাদেশ সরকারকে অপরাধমূলক মানহানি আইন বাতিলের আহ্বান জানিয়েছে পেন ইন্টারন্যাশনাল।