জাঠ বিক্ষোভে পানিশূন্য দিল্লি, স্কুল-কলেজ বন্ধ

Looks like you've blocked notifications!
হরিয়ানা রাজ্যে চলছে জাট বিক্ষোভ। এই কারণে সেখান থেকে পানি না আসায় দিল্লিতে সৃষ্ট হয়েছে পানির সংকট। ছবি : টাইমস অব ইন্ডিয়া

ভারতের উত্তরাঞ্চলের হরিয়ানা রাজ্যে চলমান জাঠ বিক্ষোভের কারণে দিল্লিতে পানি সংকট দেখা দিয়েছে। এই সংকটের কারণে সেখানকার সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। পানি সংকটে করণীয় নির্ধারণে বৈঠক করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

আজ রোববার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল নিজ বাড়িতে জরুরি বৈঠক করেন। পরে তিনি বলেন, দিল্লিতে কোনো পানি অবশিষ্ট নেই। আর পানি সংকট অন্তত আরো দুইদিন থাকবে।

কেজরিওয়াল বলেন, হরিয়ানায় চলমান বিক্ষোভের কারণে মুনাক খাল হয়ে দিল্লিতে আসার পানির প্রবাহ বন্ধ রয়েছে। দুইদিন ধরে পানির প্রবাহ বন্ধ থাকায় দিল্লি ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টগুলোও কোনো পানি পাচ্ছে না। এই কারণেই দিল্লিতে তীব্র পানি সংকট তৈরি হয়েছে।

দিল্লির পানি সংকট নিরসনে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয় এবং হরিয়ানা রাজ্যের বিভিন্ন মন্ত্রণালয়ের সঙ্গে কথাবার্তা চলছে বলে জানান কেজিরওয়াল। তিনি বলেন, গতকাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী  রাজনাথ সিংয়ের সঙ্গে কথা হয়েছে। খাল খুলে দিতে সামরিক বাহিনী মোতায়েনের কথা হয়েছে বলে জানান তিনি। এ ব্যাপারে রাষ্ট্রপতি, মুখ্যমন্ত্রী, ভারতের প্রধান বিচারপতি বিভিন্ন ব্যক্তির সঙ্গে তিনি আলোচনা করেন।

কেজরিওয়াল আরো বলেন, হাসপাতাল ও অগ্নিনির্বাপক বিভাগসহ সারা দিল্লিতে পানি সুষ্ঠুভাবে বণ্টন করা হবে। দিল্লিবাসীকে পানি ব্যবহারে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানান তিনি।

দিল্লির মুখ্যমন্ত্রী বলেন, পানি পরিস্থিতি স্বাভাবিক হতে অন্তত দুইদিন লাগবে। মুনাক খালে পানি প্রবাহ স্বাভাবিক হলেও ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টে পানি পরিশোধন হতে অন্তত একদিন লাগবে। ওই সময় পর্যন্ত সবাইকে পানি ব্যবহারে সতর্ক হতে হবে।

জানা গেছে, সরকারি চাকরিসহ বিভিন্নক্ষেত্রে বিশেষ সুবিধা পেতে হরিয়ানা রাজ্যের জাট জাতিগোষ্ঠির মানুষ বিক্ষোভ করছে। এই বিক্ষোভ দমনে এরই মধ্যে সেনা মোতায়েন করা হয়েছে। আর গত কয়েকদিনের সংঘর্ষে অন্তত ৬ জন নিহত হয়েছে।