দিল্লিতে পানি সরবরাহ স্বাভাবিক হচ্ছে

Looks like you've blocked notifications!
সরকারি ট্যাঙ্কার থেকে পানি নিতে দিল্লির একটি এলাকায় বাসিন্দাদের উপচেপড়া ভিড়। ছবি : ইপিএ

ভারতের রাজধানী দিল্লির এক কোটির বেশি বাসিন্দা স্বস্তির নিশ্বাস ফেলতে পারেন। পানি নিয়ে তাঁদের হাহাকার কিছুটা হলেও কাটতে শুরু করেছে।

বিবিসির খবরে বলা হয়, পার্শ্ববর্তী রাজ্য হরিয়ানায় জাঠ সম্প্রদায়ের বিক্ষোভে ক্ষতিগ্রস্ত মুনাক খাল সংস্কার শুরু করেছে সেনাবাহিনী। এতে কিছু কিছু এলাকায় খালের পানি সরবরাহ স্বাভাবিক হয়েছে। তবে এখনো দিল্লির বিস্তীর্ণ এলাকা পানি সংকটে রয়েছে।

ভারতের হরিয়ানা রাজ্য থেকে দিল্লি পর্যন্ত বিস্তৃত মুনাক খাল। সেই খাল থেকেই পাঁচ-তৃতীয়াংশ পানি পান দিল্লির বাসিন্দারা। সম্প্রতি চাকরিতে কোটা সংরক্ষণের দাবিতে হরিয়ানায় জাঠ সম্প্রদায়ের আন্দোলনের সময় বিক্ষোভকারীরা কিছু কিছু জায়গায় খালটির প্রবেশপথ বন্ধ করে দেয়। এতে পানি সংকটে পড়েন দিল্লির এক কোটির বেশি মানুষ।

আজ মঙ্গলবার সকালে সেই সংকট কাটার আভাস দিয়েছেন দিল্লির পানিমন্ত্রী কপিল মিশ্র। তিনি বলেন, সংকট এখনো শেষ হয়নি। তিনি লোকজনকে সতর্কতার সঙ্গে পানি ব্যবহারের পরামর্শ দেন।

টুইটারে দেওয়া এক বার্তায় কপিল মিশ্র বলেন, খাল থেকে ‘সামান্য পানি ছাড়া হয়েছে’। এতে উত্তর ও মধ্য দিল্লির কিছু এলাকায় পানির সরবরাহ স্বাভাবিক হয়েছে।

এর আগে দিল্লির জল বোর্ডের প্রধান কেশব চন্দ্র বিবিসিকে বলেছিলেন, সংকটে থাকা এলাকাগুলোতে পানি সরবরাহ স্বাভাবিক হতে আরো তিন থেকে চার দিন লাগবে।

কেশব চন্দ্র আরো বলেন, লোকজনকে পানি সংগ্রহে রাখতে বলা হয়েছে। কিছু কিছু এলাকায় পানিভর্তি ট্যাঙ্কার গেছে। তবে এ ধরনের উদ্যোগও সমস্যা মোকাবিলায় যথেষ্ট নয়।

জাঠদের আন্দোলনে এরই মধ্যে নিহত হয়েছেন ১৮ জন। আহত হয়েছেন কয়েক হাজার মানুষ।