ইসরায়েলে নির্বাচন

ফিলিস্তিন রাষ্ট্রকে অনুমতি নয় : নেতানিয়াহু

Looks like you've blocked notifications!
জেরুজালেমের একটি ভোটকেন্দ্রে ভোট দিচ্ছেন ইসরায়েলি নেতা বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি : রয়টার্স

চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে জয়ী হলে ফিলিস্তিন রাষ্ট্রের অনুমতি দেবেন না বলে অঙ্গীকার করেছেন ইসরায়েলি নেতা বেনিয়ামিন নেতানিয়াহু। আজ মঙ্গলবার দেশটির জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। এ উপলক্ষে বিরোধী দলের উদ্দেশে তিনি এ কথা বলেন।

সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়েছে, চলবে রাত ১০টা পর্যন্ত। আজকের ভোটাভুটিতে নেতানিয়াহু ও মধ্য-বামপন্থী জোটের প্রার্থী ইৎজহাক হারজগের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে আশা করা হচ্ছে। সম্প্রতি কয়েকটি জনমত জরিপে দেখা গেছে, মধ্য-বামপন্থী জায়োনিস্ট ইউনিয়ন বেশির ভাগ আসনে জয়লাভ করবে।

জেরুজালেম থেকে বিবিসির প্রতিনিধি জানান, নেতানিয়াহুর লিকুদ পার্টি সংখ্যাগরিষ্ঠ আসন না পেলে তাঁর জোটের সরকার গঠনের সম্ভাবনা রয়েছে। এই নির্বাচনে নেতানিয়াহু ও হারজগ ছাড়াও জায়োনিস্ট ইউনিয়নের আরেক নেতা জিপি লিভনি ও সাবেক মন্ত্রী মশি কাহলোন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

পূর্ব জেরুজালেমের একটি ইহুদি বসতিতে নেতানিয়াহু বলেন, তিনিই একমাত্র ব্যক্তি, যিনি এই শহরের নিরাপত্তা নিশ্চিত করেছেন। তিনি আরো বলেন, ফের প্রধানমন্ত্রী হলে তিনি কখনোই ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে অনুমতি দেবেন না।

ধারণা করা হচ্ছে, নেতানিয়াহু তাঁর দল লিকুদ পার্টির প্রতি জনসমর্থন বাড়ানোর জন্যই এমন শক্ত অবস্থান নিয়েছেন। ইৎজহাক হারজগ অভিযোগ করে বলেন, এসব বক্তব্যের মাধ্যমে নেতানিয়াহু আতঙ্ক ছড়াচ্ছেন।