উত্তর কোরিয়ার অদ্ভুত পরমাণু বোমা!

Looks like you've blocked notifications!
উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রচারিত ছবিতে নতুন আবিষ্কৃত পারমাণবিক বোমার সাথে প্রেসিডেন্ট কিম জং-উন। ছবি : বিবিসি

দেশটির পারমাণবিক বোমা কর্মসূচি নিয়ে এমনিতেই বিশ্বমোড়লদের মাথাব্যথা আর চোখ রাঙানি। এরই মধ্যে মিসাইলে ব্যবহারযোগ্য অতিক্ষুদ্র পরমাণু বোমা তৈরির দাবি নিয়ে নতুন বিতর্কে উত্তর কোরিয়া। দেশটির প্রেসিডেন্ট কিম জং-উন দাবি করেছেন, তাঁর বিজ্ঞানীরা ব্যালিস্টিক মিসাইলের সঙ্গে ব্যবহারযোগ্য পারমাণবিক অস্ত্রের ক্ষুদ্র সংস্করণ তৈরিতে সক্ষম হয়েছেন।

বুধবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উন বিষয়টি নিশ্চিত করেছেন। যদিও উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম অনেক আগে এই তথ্য জানিয়ে প্রতিবেদন প্রকাশ করেছিল। তবে বিশেষজ্ঞরা উত্তর কোরিয়ার এমন আবিষ্কারের বিষয়ে সন্দেহ প্রকাশ করেছেন।

বিবিসির এই প্রতিবেদন প্রকাশের কয়েকদিন আগেই আমেরিকার ওপর পরমাণু হামলা চালানোর হুমকি দিয়েছিলেন কিম। যা নিয়ে তুমুল সমালোচনা চলছিল আন্তর্জাতিক রাজনীতিতে। সেই রেশ কাটতে না কাটতেই উত্তর কোরিয়ার এই নতুন আবিষ্কার।

গার্ডিয়ান বিশেষজ্ঞের বরাতে জানিয়েছে, নতুন এই পরমাণু বোমার লক্ষ্য হতে পারে আমেরিকারও।

যদিও কিম জানিয়েছেন, উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ভাণ্ডারের প্রধান কাজ হলো, পরমাণু যুদ্ধকে প্রতিহত করা। উত্তর কোরিয়ার পরমাণু বাহিনীর সংখ্যা এবং মান বাড়ানোই এ লক্ষ্য অর্জনের সবচেয়ে কার্যকর পন্থা বলেও জানান তিনি।

এর আপগে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে উত্তর কোরিয়া তাদের চতুর্থ পারমাণবিক বোমার সফল পরীক্ষা চালায়। এ ছাড়া জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে দেশটি মহাকাশে কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করে। উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর জাতিসংঘ দেশটির বিরুদ্ধে কঠিন নিষেধাজ্ঞা আরোপ করে।