প্যারিস হামলা

নাটকীয় অভিযানে আবদেসলাম গ্রেপ্তার

Looks like you've blocked notifications!
গ্রেপ্তারের পর এভাবেই পুলিশের গাড়িতে তোলা হয় সালাহ আবদেসলামকে। ছবি : বিবিসি

প্যারিস হামলার প্রধান অভিযুক্ত সালাহ আবদেসলামকে গ্রেপ্তার করা হয়েছে। পালিয়ে থাকার চার মাস পর নাটকীয় এক অভিযানের মধ্য দিয়ে ব্রাসেলস থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।

গত মঙ্গলবার ব্রাসেলসে এক অভিযানের সময় আবদেসলামের আঙুলের ছাপ খুঁজে পায় পুলিশ। এরই সূত্র ধরে অভিযান চালিয়ে তাঁকে গ্রেপ্তারের অভিযান চালানো হয়।

বিবিসি অনলাইন জানিয়েছে, আবদেসলামের সঙ্গে মনির আহমেদ আলাজ নামের আরো একজনকে গ্রেপ্তার করেছে বেলজিয়াম পুলিশ। এ ছাড়া আবদেসলামকে আশ্রয় দেওয়ার অভিযোগে একটি পরিবারের তিন সদস্যকেও আটক করা হয়েছে।

ত আবদেসলামকে ফ্রান্সের কাছে হস্তান্তর করা হবে বলে আশা প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওলাঁদ। এ ঘটনায় সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, ‘এই গ্রেপ্তারই শেষ নয়। যারা এই হামলাকে সুসংগঠিত করেছে, আক্রমণের পরিকল্পনা করেছে সবাইকে চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে।’

গভীর পরিকল্পনা ও গোয়েন্দা পর্যবেক্ষণের পর আবদেসলামকে গ্রেপ্তারের অভিযান চালানো হয় বলে জানিয়েছেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী চার্লস মাইকেল। গ্রেপ্তার হওয়া সবাইকে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হবে বলেও জানান তিনি।

গত ১৩ নভেম্বর প্যারিসের ছয়টি স্থানে প্রায় একই সময়ে আত্মঘাতী বোমা ও বন্দুকধারীদের হামলায় ১৩০ জন নিহত হয়। আহত হয় আরো শতাধিক মানুষ। সালাহ আবদেসলাম ওই হামলার প্রধান অভিযুক্ত। এরপর থেকে গোটা ইউরোপের পুলিশের জন্য সবচেয়ে ‘কাঙ্ক্ষিত’ ব্যক্তি ছিলেন তিনি। তাঁকে ধরতে বেশকিছু অভিযানও চালানো হয়েছে। সবশেষ ব্রাসেলসের সিটি সেন্টারের কাছের একটি ভবন থেকে আবদেসলামকে গ্রেপ্তার করা হলো।

অভিযানের আগে ওই এলাকার বেশকিছু বাড়ি থেকে এর বাসিন্দাদের সরিয়ে নেয় পুলিশ। ঘটনাস্থলে এখনো পুলিশ সদস্য মোতায়েন রয়েছে। এ ছাড়া যে বাড়িটিতে আবদেসলাম আশ্রয় নিয়েছিলেন সেখান থেকে আলামত সংগ্রহ করা হচ্ছে।