নাইজেরিয়ায় ৭০ মরদেহ উদ্ধার

Looks like you've blocked notifications!

নাইজেরিয়ায় বোকো হারামের কাছ থেকে পুনর্দখলে নেওয়া দামাসাক শহরে ৭০টি মরদেহ পাওয়া গেছে। 
নাইজেরিয়া ও শাদের সেনা কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

নাইজেরিয়ার রাজ্য বর্নোর বাণিজ্যিক শহর দামাসাক। একটি ইসলামিক রাজ্য গঠনের লক্ষে গত বছরের শেষের দিকে এই শহরের নিয়ন্ত্রণ নেয় বোকো হারাম। ইসলামপন্থী এই জঙ্গি সংগঠনের কাছ থেকে গত ৮ মার্চ শহরের নিয়ন্ত্রণ নেয় শাদ ও নাইজেরিয়ার সেনারা।  

শাদ সেনাবাহিনীর কর্নেল আজেম বারমানদোয়া বার্তা সংস্থা এএফপিকে বলেন, শহরের বাইরে একটি সেতুর নিচে প্রায় ১০০টি মরদেহ ছড়িয়ে ছিটিয়ে পড়েছিল। দেখে মনে হচ্ছে, প্রায় দুই মাস আগে এদের হত্যা করা হয়েছে। মরুভূমির বালিতে অনেক দেহ ঢেকেছিল। 

বিবিসির ভিডিও ফুটেজে  দেখা যায়, কংক্রিটের তৈরি সেতুর নিচে অনেক মরদেহ ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে। এর মধ্যে কয়েকটি গলাকাটা মরদেহও পাওয়া গেছে। বাকিগুলোকে গুলিবিদ্ধ অবস্থায় দেখা গেছে। 

নাইজেরীয় সেনাদের বরাত দিয়ে রয়টার্সের খবরে বলা হয়, নিহত ব্যক্তিরা বোকো হারামের সহিংসতার শিকার। তবে আল জাজিরার খবরে এ ব্যাপারে নিশ্চিত কিছু জানানো হয়নি।
 
২০০৯ সালে নাইজেরিয়ায় সহিংস তৎপরতা শুরু করে বোকো হারাম। সংগঠনটির বিরুদ্ধে সেনা অভিযান চালাচ্ছে নাইজেরিয়া, শাদ ও ক্যামেরুন । সম্প্রতি নাইজেরিয়ার প্রেসিডেন্ট  গুডলাক জোনাথান বলেছেন, আগামী এক মাসের মধ্যে বোকো হারাম সব ভূখণ্ডের নিয়ন্ত্রণ হারাবে। তারা দিন দিন দুর্বল হয়ে আসছে।