আইএস নির্মূল করাই ওবামার অগ্রাধিকারের শীর্ষে

Looks like you've blocked notifications!
হোয়াইট হাউসে গতকাল মঙ্গলবার জ্যেষ্ঠ সেনা কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে বক্তব্য রাখছেন বারাক ওবামা। ছবি : এএফপি

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) নির্মূল করা নিজের শীর্ষ অগ্রাধিকার বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। গতকাল মঙ্গলবার হোয়াইট হাউসে জ্যেষ্ঠ সেনা কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে এ কথা বলেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমরা তাদের নেতৃত্ব, অর্থের উৎস, অবকাঠামোসহ সব শক্তি ধ্বংস করে দিতে শুরু করেছি। আমরা তাদের চাপে রাখতে এবং পরাজিত করতে শুরু করেছি। তবে তুরস্ক থেকে বেলজিয়ামের দিকে তাকালে দেখতে পাই, এখনো গুরুতর সন্ত্রাসী হামলা চালানোর ক্ষমতা আইএসের রয়েছে।’

সিরিয়া ও ইরাকের পরিস্থিতির কথা উল্লেখ করে ওবামা বলেন, ‘এ মুহূর্তে দেশ দুটিতে আইএসের যে অবস্থান, তা সহ্য করা যায় না। রাক্কা ও মসুল শহরে তাদের সদর দপ্তরকে সক্রিয় থাকতে দেওয়া হবে না।’

এএফপি জানিয়েছে, এ সময় আইএস জঙ্গিগোষ্ঠীকে ধ্বংস করাই তাঁর অগ্রাধিকার তালিকার শীর্ষ কাজ বলে জানান মার্কিন প্রেসিডেন্ট।

এ সময় মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ কার্টার বলেন, আইএসের কর্মকাণ্ড পর্যবেক্ষণ করলে বোঝা যায় যে, তাদের প্রতিহত করতে মার্কিন সামরিক বাহিনীকে আরো বুদ্ধিমত্তা ও শক্তির সঙ্গে মোকাবিলা করতে হবে।

২০১৪ সালের সেপ্টেম্বর থেকে সিরিয়া ও ইরাকের আইএস নিয়ন্ত্রিত এলাকার ওপর বিমান হামলা চালাচ্ছে মার্কিন নেতৃত্বাধীন জোট। সিরিয়া সরকার ও রাশিয়ার সঙ্গে জোটবদ্ধ হয়ে এ হামলা চালানো হচ্ছে।