আল্পসে বিমানটি ধ্বংস করতে চেয়েছিলেন সহযোগী পাইলট

Looks like you've blocked notifications!
আল্পসের পর্বতমালায় বিধ্বস্ত বিমানের দ্বিতীয় ব্ল্যাকবক্সটি খুঁজছে তদন্তকারী দল। ছবি : রয়টার্স

ইউরোপের আল্পস পর্বতমালায় বিমান দুর্ঘটনার তদন্তকারী ফরাসি কর্মকর্তারা বলছেন, সম্ভবত বিধ্বস্ত হওয়া বিমানের সহযোগী পাইলট স্বেচ্ছায় বিমানটি ধ্বংস করেছিলেন। ফ্রান্স সীমান্তের কাছাকাছি এলাকায় ১৪৮ জন আরোহী নিয়ে গত মঙ্গলবার বিধ্বস্ত হয় জার্মান এয়ারবাস এ-৩২০।

স্থানীয় সময় বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বিস্ময়কর তথ্যটি জানান ফরাসি কর্মকর্তারা। তদন্তকারী কর্মকর্তা ব্রাইস রবিনকে উদ্ধৃত করে নিউইয়র্ক টাইমস জানায়, দুর্ঘটনার সময় ককপিটে ছিলেন কেবল ২৮ বছরের সহযোগী পাইলট আন্দ্রিয়াস লাবিটজ। একা থাকার সুযোগে তিনি বিমানটিকে নিচের দিকে নামাতে থাকেন। বিমান যোগাযোগ নিয়ন্ত্রণকক্ষ থেকে বারবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি কোনো উত্তর দেননি।
 
সংবাদ সম্মেলনে বলা হয়, বিমানটি বিধ্বস্ত হওয়ার আগে ককপিট থেকে মূল পাইলট বেরিয়ে গিয়েছিলেন। পরে ককপিটে ফিরে যাওয়ার চেষ্টা করে দরজায় বেশ কয়েকবার জোরে আঘাতও করেছিলেন। কিন্তু দরজা ভেতর থেকে আটকানো থাকায় পাইলট ঢুকতে পারেননি।

এ ছাড়া বিমানের রেকর্ডযন্ত্রে বিমানটি বিধ্বস্ত হওয়ার আগের মুহূর্ত পর্যন্ত সহযোগী পাইলটের স্বাভাবিক শ্বাস-প্রশ্বাসের শব্দ শোনা গেছে।

রবিন আরো জানান, দুর্ঘটনার পর বিমানের একটি ককপিট ভয়েস রেকর্ডার (ব্ল্যাকবক্স) উদ্ধার হয়েছে। সেটি থেকে গুরুত্বপূর্ণ বেশকিছু তথ্য উদ্ধারের পর এখন দ্বিতীয় ব্ল্যাকবক্সটি খুঁজছে তদন্তকারী দল। দুর্ঘটনার কারণ জানতে আরো কিছুদিন অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন ফ্রান্সের কর্মকর্তারা।

গত মঙ্গলবার দেড়শ আরোহী নিয়ে স্পেনের বার্সেলোনা থেকে যাত্রা করে জার্মানির ডুসেলডর্ফ যাওয়ার পথে ফ্রান্সের আল্পস পর্বতমালায় বিধ্বস্ত হয় এয়ারবাস এ-৩২০। এ বিমানটি জার্মানির কম খরচের বিমান সংস্থা জার্মানউইংস পরিচালিত। জার্মানির জাতীয় বিমান সংস্থা লুফথানসার একটি প্রতিষ্ঠান জার্মানউইংস।