আলেপ্পোতে বিমান হামলায় হাসপাতাল ধ্বংস, নিহত ২৭

Looks like you've blocked notifications!
আলেপ্পোতে বিমান হামলায় বিধ্বস্ত হাসপাতাল ভবন থেকে এক শিশুকে উদ্ধার করছেন স্থানীয় এলাকাবাসী। ছবি : এএফপি

সিরিয়ার আলেপ্পো শহরে দেশটির সরকারি বাহিনীর বিমান হামলায় একটি হাসপাতাল বিধ্বস্ত হয়েছে। এ ঘটনায় নারী, শিশু ও হাসপাতালের কর্মকর্তাসহ ২৭ জন নিহত হয়েছেন। গত বুধবারের এ হামলার পরও সরকারি বাহিনীর বিমান হামলা অব্যাহত রয়েছে।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, বুধবার বিদ্রোহী নিয়ন্ত্রিত আল-কুদস হাসপাতালের ওপর সরকারি বাহিনীর যুদ্ধবিমান থেকে বোমা ফেলা হয়। এতে হাসপাতাল ভবনটি ধসে পড়লে ২৭ জন নিহত হন। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে। পরে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত বিমান হামলায় আরো ২০ জন নিহত হয়েছেন। বিদ্রোহীরাও সরকার নিয়ন্ত্রিত এলাকা লক্ষ্য করে মর্টার হামলা চালিয়েছে।

সিরিয়ার কর্মকর্তা জানিয়েছেন, আলেপ্পোর সরকার নিয়ন্ত্রিত এলাকায় বিদ্রোহীদের মর্টার হামলায় ১৪ জন নিহত হয়েছেন। নিহতের অধিকাংশই সাধারণ নাগরিক।

আলেপ্পোর বাসিন্দা ও সহায়তা কর্মীরা নিউইয়র্ক টাইমসকে বলেন, বুধ ও বৃহস্পতিবার আলেপ্পো শহরজুড়ে যুদ্ধবিমানের বোমা ফেলার শব্দ পাওয়া যায়। বিদ্রোহী ও সরকার নিয়ন্ত্রিত শহরের উভয় অংশেই আতঙ্ক ছড়িয়ে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো দাবি করেছে, সাম্প্রতিক সংঘাতে সরকার ও বিদ্রোহী উভয় পক্ষের দুই শতাধিক মানুষ নিহত হয়েছে।

সরকারি বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে নতুন করে শুরু হওয়া সংঘাতে জাতিসংঘ আরোপিত যুদ্ধবিরতি অকার্যকর হয়ে পড়েছে। দীর্ঘ পাঁচ বছর পর সম্প্রতি যুদ্ধবিরতি কার্যকর হয়েছিল। আর নতুন করে সংঘাত জাতিসংঘে শুরু হওয়া সিরিয়াবিষয়ক শান্তি আলোচনাও ভেস্তে দিতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সিরিয়ার সহায়তাবিষয়ক জাতিসংঘের বিশেষ উপদেষ্টা জ্যান ইগল্যান্ড বলেন, আগামী কয়েক ঘণ্টা বা দিনে কী ঘটবে, তা বলা যাচ্ছে না।