ফ্রান্সের মসজিদে দুর্বৃত্তের আগুন

Looks like you've blocked notifications!
অগ্নিকাণ্ডে মসজিদটির ক্ষতির চিত্র। ছবি : বিবিসি

ফ্রান্সের করসিকা দ্বীপের একটি মসজিদে আগুন দিয়েছে দুর্বত্তরা। এতে আজাসিওর এলাকায় অবস্থিত প্রাচীন ওই মসজিদের মারাত্মক ক্ষতি হয়েছে বলে প্রশাসনের বরাতে জানিয়েছে বিবিসি।

কর্সিকা দ্বীপ প্রশাসন জানিয়েছে, গত শুক্রবার রাতে মসজিদটিতে আগুন লাগে। এর আগে গত বছরের ২৬ ডিসেম্বর এ দ্বীপের আরো একটি মসজিদে হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর করেছিল দুর্বৃত্তরা।

আজাসিওরে অবস্থিত মসজিদের আগুনে কেউ হতাহত হয়নি বলে জানিয়েছেন স্থানীয় পুলিশ কর্মকর্তারা। এ ছাড়া ঘটনাস্থল পরিদর্শন শেষে পুলিশ জানিয়েছে, মসজিদের ভেতরে অন্তত দুটি স্থানে আগুনের সূত্রপাত হওয়ার আলামত পাওয়া গেছে।

এদিকে মসজিদে আগুনের ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন আজাসিও মেয়র লওরেন্ট মারকানজেলি। বলেছেন, ধর্মীয় উপাসনালয়ে আগুন লাগানোর ঘটনা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। স্থানীয় টেলিভিশন চ্যানেল আইটিএলইকে মেয়র জানান, মসজিদে আগুনের ঘটনা প্রমাণ করে যে, স্পর্শকাতর এ স্থাপনায় নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় মনোযোগ দেওয়া হয়নি।

বিবিসি জানায়, গত বছরের ডিসেম্বরের শেষ দিকে জাতিগত দাঙ্গায় অশান্ত হয়ে ওঠে ফ্রান্সের এ দ্বীপটি। ওই সময়ে কয়েক দিন ধরে চলা জাতিগত ওই দাঙ্গায় অভিবাসী মুসলমানদের বাড়িঘরে হামলা চালায় দুর্বৃত্তরা। ওই দাঙ্গার সময় একটি মসজিদেও হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর করে অভিবাসীবিরোধীরা। ফায়ার সার্ভিসের কর্মীরা আগুনে নেভাতে গেলে তাঁদেরও মারধর করা হয়।

এ ঘটনার পর করসিকাজুড়ে ব্যাপক নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ ছাড়া প্যারিসে সন্ত্রাসী হামলার পর থেকেই ফ্রান্সজুড়ে নিরাপত্তা সতর্কতা জারি রয়েছে।