অর্ধশতাব্দী পর কিউবায় যুক্তরাষ্ট্রের প্রমোদতরী

Looks like you've blocked notifications!
যুক্তরাষ্ট্রের মায়ামি থেকে কিউবা রওনা দেওয়া প্রমোদতরী অ্যাদোনিয়া। ছবি : এপি

দীর্ঘ ৫০ বছরের ইতিহাসে এই প্রথম যুক্তরাষ্ট্রের কোনো প্রমোদতরী কিউবায় গেছে। স্থানীয় সময় আজ সোমবার অ্যাদোনিয়া নামক প্রমোদতরীটির হাভানা পৌঁছানোর কথা। আর এই ভ্রমণের মাধ্যমে দুই দেশের মধ্যে সম্পর্ক আরো জোরালো হবে বলে আশা করছেন বিশ্লেষকরা। 

বিবিসি জানায়, কিউবা নিজ দেশের জনগণের ওপর থেকে সমুদ্রপথে দেশে যাওয়া ও ছাড়ার ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পরই এই প্রমোদতরী ভ্রমণের আয়োজন করা হয়। আগে কিউবার নাগরিকরা শুধু বিমানপথে দেশে প্রবেশ বা ছাড়ার অনুমতি পেতেন। তবে গত সপ্তাহে কিউবার নাগরিকদের ওপর থেকে সমুদ্রযাত্রার নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

জানা গেছে, মায়ামি থেকে রওনা দেওয়া ‍অ্যাদোনিয়া প্রমোদতরীতে প্রায় ৭০০ যাত্রী আছেন। প্রমোদতরী ভ্রমণের আয়োজনকারী প্রতিষ্ঠান কার্নিভাল, যুক্তরাষ্ট্র ও কিউবা দুই দেশ থেকে জাহাজ চলাচলের অনুমতি নিয়েছে। তবে কিছুদিন আগেও কিউবার নাগরিকদের ওপর সমুদ্র ভ্রমণের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবি জানায় প্রতিষ্ঠানটি। 

গত বছর যুক্তরাষ্ট্র ও কিউবার মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপিত হলেও এখনো ভ্রমণ ও বাণিজ্যের ওপর স্নায়ুযুদ্ধের সময়কার কিছু নিষেধাজ্ঞা আছে। 

বিবিসি জানায়, ১৯৫৯ সালের কিউবা বিপ্লবের আগে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা ও কিউবার মধ্যে যোগাযোগের মূল মাধ্যম ছিল ফেরি ও প্রমোদতরী। তবে বিপ্লবের মাধ্যমে ফিদেল কাস্ত্রো ক্ষমতায় আসার পরপরই সব সম্পর্ক বিচ্ছিন্ন করা হয়।

২০১৪ সালের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ও কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদারে সম্মত হন। এর পর থেকেই কিউবায় পর্যটকের সংখ্যা রেকর্ড পরিমাণ বেড়েছে। আর বর্তমানে শুরু হওয়া প্রমোদতরী ভ্রমণে হাজারো পর্যটক কিউবা যেতে পারবেন বলে আশা করা হচ্ছে। জানা গেছে, অ্যাদোনিয়া প্রমোদতরী প্রতি সপ্তাহে মায়ামি থেকে কিউবা যাবে।