সিরিয়ায় শরণার্থী ক্যাম্পে বিমান হামলা, নিহত ৩০

Looks like you've blocked notifications!
সিরিয়ার ইদলিবে বিমান হামলায় বিধ্বস্ত শরণার্থীদের বসবাসের কয়েকটি তাঁবু। ছবি : আলজাজিরা

তুরস্কের সীমান্তবর্তী সিরিয়ার ইদলিব প্রদেশের একটি শরণার্থী ক্যাম্পে বিমান হামলায় কমপক্ষে ৩০ জন নিহত হয়েছে। আহত হয়েছেন আরো বহু মানুষ।

স্থানীয় সময় বৃহস্পতিবার এ হামলার ঘটনা ঘটে।

যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, হামলায় হতাহত ব্যক্তিদের মধ্যে অনেক শিশু রয়েছে।

সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, রাশিয়া নাকি সিরিয়া এ বিমান হামলা চালিয়েছে, তা এখনো জানা যায়নি।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারিত ভিডিও থেকে দেখা যায়, শরণার্থী ক্যাম্পের তাঁবুতে আগুন জ্বলছে। হামলায় বিধ্বস্ত ভবনের নিচে আটকা পড়েছেন শরণার্থীরা। আর ঘটনাস্থলে আগুন নেভাতে ব্যস্ত উদ্ধারকর্মীরা।

আলজাজিরার খবরে বলা হয়, বৃহস্পতিবারের হামলাটি ছিল বেসামরিক লোকজনের ওপর চালানো সর্বশেষ নৃশংসতা। এর আগে দুই সপ্তাহে সিরিয়ার আলেপ্পো প্রদেশে বিমান হামলা ও গোলাগুলিতে ৩০০ মানুষ নিহত হয়েছে। 

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় বুধবার মধ্যরাত থেকে আলেপ্পোতে যুদ্ধবিরতি শুরু হয়েছে। তবে প্রদেশটির অনেক স্থানে যুদ্ধবিরতি লঙ্ঘনের খবর পাওয়া গেছে।

সিরিয়ায় পাঁচ বছর ধরে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত বাহিনীর সঙ্গে বিদ্রোহীদের যুদ্ধ চলছে। এ গৃহযুদ্ধে চার লাখ মানুষ নিহত হয়েছে। লাখ লাখ মানুষ ঘরবাড়ি ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন। আর এ যুদ্ধের ফলে ইউরোপে শরণার্থী সংকট ভয়াবহ আকার ধারণ করেছে।