‘কলা খাওয়া’ সম্প্রচার নিষিদ্ধ করল চীন

Looks like you've blocked notifications!
একটি চীনা ওয়েবসাইটের লাইভ স্ট্রিমিংয়ে কলা খাওয়ার দৃশ্য। ছবি : দ্য টেলিগ্রাফ

যৌন সুড়সুড়িমূলক ভঙ্গিতে কলা খাওয়ার দৃশ্যের সরাসরি সম্প্রচার নিষিদ্ধ করেছে চীন। ইন্টারনেট থেকে ‘অনুপযোগী’ কনটেন্ট সরিয়ে ফেলার উদ্যোগের অংশ হিসেবে এটি করা হয়েছে।

চীন সরকারের নির্ধারণ করে দেওয়া অনলাইন নীতিমালা অনুযায়ী এরই মধ্যে বেশ কিছু চীনা ওয়েবসাইট এমন দৃশ্য দেখানো বন্ধ করেছে।

দ্য টেলিগ্রাফ জানিয়েছে, একই সঙ্গে উত্তেজকভাবে মোজা পরা এবং এ রকম আরো অসঙ্গত যৌন উত্তেজক কোনো কিছুর দৃশ্য ইন্টারনেটে সরাসরি দেখানোর ওপর এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। 

এই ঘোষণার পর দেশটির সরাসরি সম্প্রচার করা ওয়েবসাইটগুলোর ভবিষ্যৎ হুমকির মুখে পড়েছে। কারণ সরকারের এই সিদ্ধান্তের ফলে ওয়েবসাইটগুলোকে প্রতি মিনিট সম্প্রচার পর্যবেক্ষণ এবং নিয়ন্ত্রণ করতে হবে।

সম্প্রতি চীনের সংস্কৃতি মন্ত্রণালয় ডয়য়ু, পান্ডাটিভি, ওয়াই ওয়াই, ঝানকি টিভির মতো কয়েকটি সরাসরি সম্প্রচারকৃত অনলাইন টিভি পর্যবেক্ষণ শেষে অনলাইন টিভি নিয়ন্ত্রণের সিদ্ধান্ত নেয় বলে চীনা সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে। এসব সাইটে অশ্লীল এবং সহিংস ভিডিও দেখানো হয় বলে অভিযোগ করা হয়েছিল। অনলাইন টিভিগুলোর সম্প্রচার করা অনুষ্ঠানগুলোর অধিকাংশই ‘সামাজিক নৈতিকতার জন্য ক্ষতিকর’ বলে মত দেয় সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

তবে সরকারের এসব পদক্ষেপ সত্ত্বেও চীনে এ ধরনের সাইটগুলোর জনপ্রিয়তা বাড়ছে। বিশেষ করে সেসব সাইটের, যেখানে ওয়েবক্যামের সামনে তরুণীরা নানা অঙ্গভঙ্গি করে তাদের পুরুষ দর্শকদের বিনোদন দেওয়ার চেষ্টা করে।

তবে ‘কলা খাওয়ার’ দৃশ্যের ওপর নিষেধাজ্ঞার খবরে চীনের সোশ্যাল মিডিয়া সাইটগুলোতে আলোচনা-সমালোচনা শুরু হয়েছে।

‘কীভাবে কলা খেলে সেটা যৌন সুড়সুড়ি আর কীভাবে খেলে নয়, সেটা কে ঠিক করবেন?’, জানতে চেয়েছেন একজন। আরেকজনের প্রশ্ন, ‘পুরুষরা কি তাদের কলা খাওয়ার দৃশ্য লাইভ স্ট্রিমিং করতে পারবে?’

কেউ কেউ মন্তব্য করেছেন, কলা খাওয়া নিষিদ্ধ হওয়ার পর এখন হয়তো তারা ভিন্ন পথ খুঁজবে। ‘কেউ যদি শসা খায়, তখন কী হবে?  আরেকজনের প্রশ্ন। তবে এসব প্রশ্নের কোনো উত্তর পাওয়া না গেলেও আপাতত চীনের কোনো ওয়েবসাইটে কলা খাওয়ার দৃশ্য দেখানো যাবে না-এটাই সিদ্ধান্ত বলে মত প্রকাশ করেছে কর্তৃপক্ষ।