ব্রাজিলের প্রেসিডেন্ট সাময়িক বরখাস্ত

Looks like you've blocked notifications!

ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রুসেফের বিরুদ্ধে অভিসংশন প্রক্রিয়া চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সিনেট। একই সঙ্গে এই সময়ের মধ্যে তাঁকে সাময়িক বরখাস্ত করার সিদ্ধান্ত হয়েছে।

উচ্চকক্ষ পার্লামেন্টের ৮১ সদস্যের ৫৫ জন অভিসংশনের পক্ষে মত দিয়েছেন। ২২ জন এর বিরোধিতা করেছেন।

সিএনএন জানিয়েছে, দিলমা রুসেফকে অভিসংশন প্রক্রিয়ার মুখোমুখি হতে হবে। এটা ১৮০ দিনের বেশি চলবে। আর এই সময়ের মধ্যে রুসেফ ক্ষমতার বাইরে থাকবেন।

রুসেফ সরে দাঁড়ানোর পর ব্রাজিলের ভাইস প্রেসিডেন্ট মিশেল তেমার দায়িত্ব পালন করবেন। এই সময়ে সিনেট ও এর সব কমিটি নিয়মিত দায়িত্ব পালন করবে।

গত মাস রুসেফের ওপর দিয়ে বেশ ঝড় গেছে। এর আগে ব্রাজিলের নিম্নকক্ষ পার্লামেন্ট তাঁকে অভিসংশন করার পক্ষে মত দেয়।

রাজাধানী ব্রাসিলিয়ায় রুসেফের পক্ষে ও বিপক্ষে বিক্ষোভ চলছে। সেলমা পেরেইয়া নামের এক শিক্ষক বলেন, ‘এখন বিদ্রোহ চলছে, আমরা গণতন্ত্র রক্ষার আন্দোলন করছি এবং যেসব জি-হুজুরমার্কা লোক আমাদের ওপর কাঁদানে গ্যাস ছুড়ছে, তারা কাপুরুষ।’

এর আগে ১৯৯২ সালে সাবেক প্রেসিডেন্ট ফার্নান্দো কলর ডি মেলো অভিসংশনের মুখে পড়েছিলেন। তিনি বলেন, তাঁর দেশ রাজনৈতিকভাবে পিছিয়ে যাচ্ছে।

গত বছর ডিসেম্বরে নিম্নকক্ষ পার্লামেন্টের স্পিকার এদুয়ার্দো কুনহা প্রেসিডেন্ট রুসেফের বিরুদ্ধে অভিসংশনের প্রস্তাব করেন। তিনি অভিযোগ করেন, বাজেট আইন লঙ্ঘন করে রুসেফ রাষ্ট্রীয় ব্যাংক থেকে ঋণ নিয়েছেন। ২০১৪ সালে পুনর্নির্বাচনের সময় সেই অর্থ সামাজিক কর্মসূচিতে ব্যবহার করেছেন।