আফগান তালেবানের নতুন নেতার নাম ঘোষণা

Looks like you've blocked notifications!
পাকিস্তানের বেলুচিস্তানের একটি ড্রোন হামলায় মোল্লা আখতার মনসুর নিহত হন। তাঁর স্থলাভিষিক্ত হয়েছেন হাবিবুল্লাহ আখুনজাদা। ছবি : এএফপি

যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত সর্বোচ্চ নেতা মোল্লা আখতার মনসুরের উত্তরসূরি নির্বাচিত করেছে আফগান তালেবান। সংগঠনটির নতুন নেতার নাম মৌলভি হয়বতুল্লাহ আখুনজাদা। 

তালেবানের এক বিবৃতিতে মোল্লা আখতার মনসুরের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে। একই সঙ্গে ঘোষণা করা হয়েছে নতুন নেতার নাম।

বিবিসির খবরে বলা হয়, গত শনিবার পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে মোল্লা আখতার মনসুরের গাড়িতে হামলা চালায় যুক্তরাষ্ট্রের ডোন। এতে তাঁর মৃত্যু হয়। 

তালেবানের প্রতিষ্ঠাতা ও আধ্যাত্মিক নেতা মোল্লা মোহাম্মদ ওমরের মৃত্যুর পর ২০১৫ সালের জুলাইয়ে সংগঠনটির দায়িত্ব নেন মোল্লা আখতার মনসুর। তাঁর মৃত্যুর পর ধর্মীয় নেতা ও তালেবানের নিজস্ব আদালতের বিচারক হয়বতুল্লাহ আখুনজাদাকে স্থলাভিষিক্ত করা হলো।

আখুনজাদাকে নির্বাচিত করার বিষয়ে দেওয়া বিবৃতিতে তালেবানের পক্ষ থেকে বলা হয়, ‘শূরার (সর্বোচ্চ পর্ষদ) সদস্যদের সর্বসম্মতিতে ইসলামী আমিরাতের (তালেবান) নতুন নেতা হিসেবে হাবিবুল্লাহ আখুনজাদাকে নির্বাচিত করা হয়েছে। শূরার সব সদস্য তাঁর প্রতি আনুগত্য প্রদর্শন করেছেন।’

বিবৃতিতে আরো বলা হয়, দুজনকে তালেবান উপপ্রধান করা হয়েছে। তাঁদের একজন মোল্লা ওমরের ছেলে মোল্লা মোহাম্মদ ইয়াকুব, অন্যজন সিরাজুদ্দিন হাক্কানি।