জাপানের ওকিনাওয়ায় মার্কিনবিরোধী বিক্ষোভ

Looks like you've blocked notifications!
জাপানের ওকিনাওয়া দ্বীপ থেকে মার্কিন ঘাঁটি সরিয়ে নেওয়ার দাবিতে বিক্ষোভ করছেন স্থানীয় জাপানিরা। ছবি : এএফপি

জাপানের ওকিনাওয়া দ্বীপে যুক্তরাষ্ট্রবিরোধী বিক্ষোভ করছেন স্থানীয়রা। স্থানীয় সময় আজ রোববার সকাল থেকে এই বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা ওই স্থান থেকে মার্কিন ঘাঁটি সরিয়ে নেওয়ার দাবি জানিয়েছেন।

বিবিসি জানায়, সম্প্রতি স্থানীয় এক নারীকে (২০) ধর্ষণ ও হত্যার অভিযোগে গ্রেপ্তার হন সাবেক এক মেরিন সেনা। ওই ব্যক্তি ওকিনাওয়া বেসামরিক কর্মচারী হিসেবে কর্মরত ছিলেন। 

জাপানের নাগরিকদের মধ্যে আগে থেকেই ওকিনাওয়া দ্বীপের মার্কিন ঘাঁটি নিয়ে ক্ষোভ ছিল। সম্প্রতি স্থানীয় নারী ধর্ষণ ও হত্যার ঘটনায় স্থানীয় জাপানিদের মধ্যে এ দাবি জোরালো হয়েছে।

বিবিসি জানায়, আজ রোববার ওকিনাওয়ার মূল শহর নাহায় শোভাযাত্রা আয়োজন করা হয়েছে। ওই আয়োজনে ওকিনাওয়ার গভর্নর তাকেশি ওনাগা অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে। ওকিনাওয়ার পাশাপাশি জাপানের রাজধানী টোকিওর পার্লামেন্ট ভবনের সমানেও বিক্ষোভ অনুষ্ঠিত হবে।

জানা গেছে, ওকিনাওয়া দ্বীপের কেন্দ্র থেকে মার্কিন ঘাঁটি সরিয়ে দূরবর্তী স্থানে নেওয়ার পরিকল্পনা করছে ওয়াশিংটন ও টোকিও। তবে এমন প্রস্তাবেরও বিরোধিতা করছেন দ্বীপটির গভর্নর তাকেশি ওনাগাসহ স্থানীয়রা। তাঁরা ওকিনাওয়ার কোনো স্থানেই মার্কিন ঘাঁটির বিরোধী।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে টানা ২৭ বছর ওকিনাওয়া দখল করে রেখেছিল মার্কিনিরা। বর্তমানে দ্বীপে ২৬ হাজার মার্কিন সেনা অবস্থান করছে। এই সেনাদের বসবাসসহ বিভিন্ন সামরিক স্থাপনায় ওকিনাওয়া দ্বীপের পাঁচ ভাগের এক ভাগজুড়ে মার্কিন ঘাঁটি। যুক্তরাষ্ট্র-জাপান নিরাপত্তা জোটের গুরুত্বপূর্ণ বিষয় ওকিনাওয়া ঘাঁটি।

১৯৯৫ সালে ১২ বছর বয়সী এক জাপানি কিশোরীকে ধর্ষণ করে তিন মার্কিন সেনা। ওই ঘটনার পরও সেখান থেকে মার্কিন ঘাঁটি সরিয়ে নেওয়ার দাবি উঠেছিল।