প্রেসিডেন্ট মাদুরোকে সরাতে ভেনেজুয়েলায় গণস্বাক্ষর

Looks like you've blocked notifications!
নিকোলা মাদুরোকে সরাতে ভেনেজুয়েলায় গণস্বাক্ষর অভিযান চালাচ্ছে বিরোধীরা। ছবি : রয়টার্স

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরো সরকারকে সরাতে দেশটিতে গণস্বাক্ষর চলছে। বিরোধীদলীয় নেতা হেনরিক ক্যাপরিলেস জানিয়েছেন, গতকাল সোমবারের প্রথম দিনেই ৭০ হাজার মানুষ গণভোটের পক্ষে স্বাক্ষর করেছেন। গণভোট আহ্বানের জন্য প্রয়োজন দুই লাখ বৈধ স্বাক্ষর।

বিবিসি জানায়, ২০১৩ সালে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচিত হন নিকোলা মাদুরো। ২০১৯ সাল পর্যন্ত তাঁর এই পদে থাকার কথা। তবে বিরোধীরা দেশে মুদ্রাস্ফিতি এবং খাদ্য ও নিত্য পণ্যের স্বল্পতার জন্য মাদুরোর নীতিকে দায়ী করেন।

বিরোধী দলীয় নেতা হেনরিক ক্যাপরিলেস বলেন, প্রথম দিনই ৭০ হাজার মানুষের স্বাক্ষর এটিই প্রমাণ করে ভেনেজুয়েলার জনগণ পরিবর্তন চায়।

বিবিসি জানায়, পরিচয়পত্র ও আঙ্গুলের ছাপ ব্যবহার করে গণস্বাক্ষরে অংশ নিতে হচ্ছে। আগামী শুক্রবার পর্যন্ত এই কার্যক্রম চলবে।

অবশ্য, এর আগেই ২০ লাখ স্বাক্ষর নির্বাচনে কমিশনে জমা দেয় মাদুরোবিরোধীরা। তবে ছয় লাখ স্বাক্ষর জাল বলে জানায় নির্বাচন কমিশন।

ভেনেজুয়েলার আইন অনুযায়ী গণভোট আহ্বানের জন্য দেশের মোট ভোটারের এক শতাংশের মতো প্রয়োজন। সেই হিসেবে গণভোটের পক্ষে স্বাক্ষর দিতে হবে অন্তত এক লাখ ৯৪ হাজার ৭২৯ জনকে।

বিরোধী দলীয় নেতা হেনরিক ক্যাপরিলেস জানিয়েছেন, গতকাল সোমবার ৭১ হাজার ৫৫৭ জন গণভোটের পক্ষে স্বাক্ষর করেছেন।

প্রথম ধাপে গণভোটের জন্য মাত্র দুই লাখ ভোটারের সমর্থন প্রয়োজন হলেও দ্বিতীয় পর্যায়ে ২০ শতাংশ ভোটারের সমর্থন পেতে হবে। ভেনেজুয়েলার ভোটার হিসেবে যা হবে প্রায় ২০ লাখ।