নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন

রাজনৈতিক সংঘাতের মধ্যে নিখোঁজ এক নেতার খোঁজ

Looks like you've blocked notifications!
সালাহ উদ্দিন আহমেদ। ফাইল ছবি

বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদের নিখোঁজের ঘটনাসহ বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে একটি প্রতিবেদন ছাপিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদপত্র নিউইয়র্ক টাইমস।

‘বাংলাদেশে রাজনৈতিক সংঘাতের মধ্যে নিখোঁজ এক বিরোধী নেতার খোঁজ’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে সালাহ উদ্দিন আহমেদের নিখোঁজের বিষয়টি ছাড়াও ২০১৩ সালের এপ্রিলে বিএনপির সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলীর নিখোঁজের ঘটনা উল্লেখ করা হয়। এ ছাড়া হিউম্যান রাইটস ওয়াচের এক প্রতিবেদনের কথা বলা হয়। যেখানে ২০১৪ সালের নির্বাচনের আগে ও পরের ১১টি ঘটনা উঠে আসে। এতে নিরাপত্তা বাহিনীর হাতে বিরোধী দলের নেতাকর্মীদের হত্যার অভিযোগ আনা হয়।

২০১৪ সালের এপ্রিলে নারায়ণগঞ্জে চুক্তিভিত্তিক সাত খুনের ঘটনায় র‍্যাবের সাবেক তিন কর্মকর্তা ও দুই ডজনের বেশি সদস্যের বিরুদ্ধে কৌঁসুলিদের অভিযোগের কথা তুলে ধরা হয় প্রতিবেদনে। এসব ঘটনায় উদ্বেগ জানানোসহ কয়েক মাস ধরে রাজনৈতিক কর্মসূচিতে বাংলাদেশের অচলাবস্থার কথা উল্লেখ করা হয়। এতে বলা হয়, গত রোববার দুটি দুর্নীতির মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া জামিন পাওয়ার এবং সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির অংশগ্রহণের মধ্য দিয়ে বাংলাদেশে অস্থিরতা কমেছে বলে মনে হচ্ছে। তবে সংকট থেকে বাংলাদেশ সহজেই মুক্তি পাচ্ছে—এমনটা সোজাসুজি বলা যাবে না।

সালাহ উদ্দিন আহমেদের নিখোঁজের বিষয়ে ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের একটি বক্তব্য ছাপা হয় প্রতিবেদনে। মাহফুজ নিউইয়র্ক টাইমসকে বলেন, “বাস্তবতা হচ্ছে তিনি (সালাহ উদ্দিন) নিখোঁজ আছেন। আমার কাছে এটা খুবই আতঙ্কজনক পরিস্থিতি। যে কাউকে রাতের আঁধারে তুলে নেওয়া হতে পারে। তার পর সরকার বলবে, ‘আমাদের কিছু জানা নাই।’”

নিউইয়র্কের স্থানীয় সময় ৯ এপ্রিল প্রতিবেদনটি প্রকাশিত হয়।