শতাধিক নিহতের ঘটনায় ইরাকে তিন দিনের শোক

Looks like you've blocked notifications!
ইরাকের কাররাদা এলাকায় বোমা বিস্ফোরণে শতাধিক নিহতের ঘটনায় তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। ছবি : রয়টার্স

ইরাকের রাজধানী বাগদাদে বোমা হামলায় শতাধিক নিহতের ঘটনায় দেশটিতে  তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে। গতকাল রোববার মধ্য বাগদাদের কাররাদা এলাকায় গাড়িবোমা হামলা হয়। ওই ঘটনায় ১২৫ জন নিহত ও ১৫০ জন আহত হন।

বিবিসি জানায়, রমজান মাসের শেষে কেনাকাটার জন্য রোববার ভোরে কাররাদা বাণিজ্যিক এলাকায় ভিড় করেছিলেন অনেকেই। ওই সময় বিস্ফোরকবোঝাই শীতাতপ নিয়ন্ত্রিত একটি ট্রাকলরির বিস্ফোরণ ঘটানো হয়। ওই ঘটনার পরপরই পুরো এলাকায় আগুন ছড়িয়ে পড়ে। মধ্যপ্রচ্যের জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) গতকালই হামলার দায় স্বীকার করেছে।

উদ্ধারকারীরা জানান, বোমা হামলার সময় কাররাদা এলাকায় থাকা অনেক পরিবারের সব সদস্যই নিহত হয়েছেন। বিস্ফোরণে বিকৃত হয়ে যাওয়া অনেককেই শনাক্ত করা সম্ভব হয়নি।

ইরাকের জরুরি সেবা সংস্থার এক মুখপাত্র জানান, বিস্ফোরণের ধ্বংসাবশেষ পুরোপুরি সরাতে কয়েক দিন সময় লাগতে পারে। শনিবার রাতে অনেক উদ্ধারকর্মীকে বিস্ফোরণস্থলে ধ্বংসাবশেষ সরাতে দেখা গেছে। বিস্ফোরণস্থলের আশপাশের ভবনেও ধ্বংসাবশেষ ছড়িয়ে পড়েছে। 

বিবিসি জানায়, গতকাল রোববার ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি বিস্ফোরণের স্থলে যান। তবে তাঁর গাড়িবহরের কাছে বিক্ষোভ করেন অনেকে। পরে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়।

গতকাল রোববারের কাররাদা হামলা ছিল চলতি বছরের মধ্যে ইরাকে সংঘটিত হামলাগুলোর মধ্যে সবচেয়ে ভয়াবহ। সম্প্রতি ইরাকি সেনাবাহিনী আইএসের শক্ত ঘাঁটি বলে পরিচিত ফালুজা শহর দখল করে। এর মাত্র কয়েক সপ্তাহের মধ্যেই এ হামলার ঘটনা ঘটল।