আসামকে স্থলসীমান্ত চুক্তির বাইরে রাখতে পারে ভারত

Looks like you've blocked notifications!

ভারতের আসাম রাজ্যের বিধানসভা নির্বাচন আগামী বছর। এতে বিজেপির নির্বাচনী আকাঙ্ক্ষা পূরণ করতে যুগান্তকারী বাংলাদেশ-ভারত স্থলসীমান্ত চুক্তিতে গুরুত্বপূর্ণ পরিবর্তন করা হতে পারে। আসামকে এ চুক্তির বাইরে রাখতে পারে নরেন্দ্র মোদির সরকার।

আজ সোমবার ইকোনমিক টাইমসের একটি প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। তবে বিজেপির শীর্ষ পর্যায়ের নেতাদের বরাত দিলেও তাঁদের নাম উল্লেখ করা হয়নি। এ ব্যাপারে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কোনো বক্তব্য নেওয়া যায়নি বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বিজেপি আসামের নির্বাচনকে বিশেষ গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে। যেকোনো মূল্যে তারা এ রাজ্যে ভালো ফল চায়।

ভারত-বাংলাদেশ স্থলসীমান্ত চুক্তিতে পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা ও মেঘালয় অন্তর্ভুক্ত রয়েছে। দীর্ঘকাল ধরে আলোচনার পর ভারতের কংগ্রেস নেতৃত্বাধীন সরকার এ চুক্তি সম্পন্ন করেছে। চূড়ান্ত চুক্তি অনুসারে, আসাম প্রায় ২৬৮ একর জমি হারাবে।

দেশ ভাগের পর থেকে বাংলাদেশের আসামের ৬ দশমিক ১ কিলোমিটার বিস্তৃত স্থলভাগ নিয়ে বিরোধ চলে আসছিল, যা সীমান্ত চুক্তির মাধ্যমে নিষ্পত্তি হয়। আসামের বিজেপি এই জায়গা ফিরিয়ে দেওয়ার বিপক্ষে অবস্থান নিয়ে আসছে।

দিল্লি আসামকে চুক্তির বাইরে রাখতে বিশেষ উদ্যোগ নিয়েছে। আর দিল্লি চাইলে ঢাকাও এ ক্ষেত্রে বিশেষ বিবেচনা করবে বলে ইকোনমিক টাইমস জানতে পেরেছে।

আগামী জুনে মোদির বাংলাদেশ সফরের সময় এ চুক্তির পরিবর্তন আনার ব্যাপারে প্রস্তাব তোলা হতে পারে। ২০১১ সালে মনমোহন সিংয়ের সময়ে চুক্তি চূড়ান্ত হলেও এখনো তা অনুমোদন হয়নি। এ ব্যাপারে ২০ এপ্রিল ভারতের পার্লামেন্টে প্রস্তাব উপস্থাপিত হতে পারে।