ভূমধ্যসাগরে নৌডুবি, ৪০০ মৃত্যুর আশঙ্কা

Looks like you've blocked notifications!
ফাইল ছবি

লিবিয়া থেকে ছেড়ে যাওয়া একটি নৌযান ভূমধ্যসাগরে ডুবে গেছে। এতে প্রায় ৪০০ জনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। জীবিত উদ্ধার কয়েকজন অভিবাসী আন্তর্জাতিক শিশু অধিকার সংস্থা সেভ দ্য চিলড্রেনকে এ তথ্য জানিয়েছেন।

বিবিসি জানিয়েছে, ইতালির কোস্টগার্ড সদস্যরা গত সোমবার ১৪৪ জনকে উদ্ধার করেছে। অন্যদের উদ্ধারে আকাশ ও সমুদ্রপথে অভিযান শুরু করেছে তারা।

সেভ দ্য চিলড্রেন জানিয়েছে, উদ্ধার হওয়া সবাই তরুণ, সম্ভবত শিশু। ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, গত শুক্রবার থেকে সাত সহস্রাধিক অভিবাসীকে উদ্ধার করা হয়েছে।

উদ্ধার হওয়া ব্যক্তিরা জানিয়েছেন, লিবিয়া থেকে ৫৫০ অভিবাসী নিয়ে একটি নৌযান উল্টে গেলে এ মর্মান্তিক দুর্ঘটনা  ঘটে। এরই মধ্যে নয়টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে, তবে এর পর কোনো মৃতদেহ পাওয়া যায়নি।

ইতালিতে সেভ দ্য চিলড্রেনের কর্মকর্তা মিশেল প্রসপেরি বিবিসিকে জানান, নৌযানে কতজন যাত্রী ছিল, এটি তাঁরা জানার চেষ্টা করছেন। তিনি বলেন, উদ্ধার হওয়া লোকজনের মধ্যে কয়েকজন শিশু ছিল। প্রসপেরি বলেন, ‘অভিবাসনের সময় কেবল শুরু হয়েছে। আবহাওয়ার অবস্থা ভালো হয়ে গেলে আমরা এ ধরনের ঘটনা আরো দেখব।’

গত বছর ইউরোপীয় ইউনিয়ন সমুদ্রসীমায় উদ্ধার অভিযান পরিচালনা থেকে পিছু হটে। কারণ অনেকেই বলছিল, উদ্ধার অভিযান চালালে অভিবাসনে লোকজন আরো উৎসাহ পাবে। তবে সাম্প্রতিক এ ধরনের ঘটনায় মনে হচ্ছে, ইইউর এই নীতি কাজ করছে না।