চীনে ভয়াবহ বন্যায় শতাধিক নিহত

Looks like you've blocked notifications!
বন্যায় আক্রান্ত চীনের বেইজিংয়ের একটি প্রধান রাস্তার দৃশ্য। ছবি : রয়টার্স

চীনের উত্তরাঞ্চলে বন্যায় শতাধিক ব্যক্তি নিহত হয়েছেন। তাঁরা সবাই হেবেই প্রদেশের বাসিন্দা। তাঁদের অনেকেই বন্যায় নিখোঁজ ছিলেন বলে চীন সরকারের বরাতে জানিয়েছে রয়টার্স।

আজ বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, বুধবার সকাল থেকে শুরু হওয়া প্রবল বৃষ্টিতে কমপক্ষে ১৪ জন প্রাণ হারিয়েছেন। নিখোঁজ হয়েছেন আরো ৭২ জন। 

চলতি বছরের ভয়াবহ এ বন্যায় গত সোমবার থেকে এখন পর্যন্ত হাজার হাজার মানুষকে বাড়িঘর ছেড়ে আশ্রয়কেন্দ্রে নেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার চীন সরকার এ তথ্য জানিয়েছে। 

এদিকে, রাজধানী বেইজিংসহ শুষ্ক অঞ্চলে ভারি বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় দেশজুড়ে ব্যাপক ক্ষয়ক্ষতির চিত্র প্রকাশ করেছে চীনের বেসামরিক প্রতিরক্ষা দপ্তর। চলতি বছরের প্রথমার্ধে দেশটিতে বন্যার কারণে এখন পর্যন্ত ৫৭৬ জনকে নিখোঁজ অথবা নিহত হিসেবে লিপিবদ্ধ করা হয়েছে।

এদিকে, গত মঙ্গলবার থেকে বেইজিংয়ে অবিরাম বর্ষণ শুরু হয়েছে। বন্যা আক্রান্ত শহরগুলোতে শত শত বিমান ও ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। বৃষ্টিতে মধ্য চীনের নদীর বাঁধ হুমকির মুখে পড়েছে। কর্তৃপক্ষ ভারি সরঞ্জাম ব্যবহার করে বাঁধ নিয়ন্ত্রণের চেষ্টা করছে।

বন্যা আক্রান্ত এলাকা থেকে হাজার হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। বন্যায় চীনের অর্থনীতিতে কয়েক মিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। আরো কঠিন পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবিলা করতে প্রস্তুতি নেওয়ার জন্য বুধবার আহ্বান জানিয়েছেন তিনি। কর্মকর্তারা দায়িত্ব পালনে গাফিলতি করলে কঠোর শাস্তি দেওয়া হবে হুঁশিয়ারি দিয়েছেন শি জিনপিং।