তুরস্কে ব্যর্থ অভ্যুত্থান

৪২ সাংবাদিকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

Looks like you've blocked notifications!
ব্যর্থ অভ্যুত্থানের আগে তুরস্কের এরদোয়ান সরকারের বিরুদ্ধে সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপের অভিযোগে আন্দোলন হয়। রয়টার্সের ফাইল ছবি।

তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থান তদন্তের জন্য ৪২ সাংবাদিকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। তুরস্কের একটি টেলিভিশন চ্যানেলের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি আজ সোমবার এ তথ্য জানিয়েছে।

তুরস্কের টেলিভিশন চ্যানেল এনটিভি ও সিএনএন-টার্ক জানায়, গ্রেপ্তারি পরোয়ানায় থাকা ব্যক্তিদের মধ্যে আছেন দেশটির প্রখ্যাত সাংবাদিক নাজলে ইলিজাক। ২০১৩ সালে মন্ত্রীদের দুর্নীতির সমালোচনা করে সরকারপন্থী শাবব পত্রিকা থেকে চাকরিচ্যুত হন তিনি।

তুরস্কের কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, গ্রেপ্তারি পরোয়ানার বাস্তবায়ন শুরু হয়েছে। তবে এখনো কোনো সাংবাদিকদের গ্রেপ্তার করার খবর পাওয়া যায়নি।

২০১৩ সালের দুর্নীতি কেলেংকারির জন্য যুক্তরাষ্ট্রভিত্তিক তুরস্কের ইসলামিক নেতা ফেতুল্লা গুলেনকে দায়ী করে এরদোয়ান সরকার। তাঁকে তুরস্কের সাম্প্রতিক অভ্যুত্থানচেষ্টার জন্য দায়ী করা হয়। তবে শুরু থেকেই অভ্যুত্থানে যুক্ত থাকার কথা অস্বীকার করেন ফেতুল্লা গুলেন। একই সঙ্গে তিনি অভ্যুত্থানচেষ্টার সমালোচনা করেন।

তুরস্কের হুরিয়াত পত্রিকা জানিয়েছে, ইস্তাম্বুলের সন্ত্রাস দমনবিষয়ক সরকারি আইনজীবী ইরফান ফিদানের কার্যালয় থেকে সাংবাদিকদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

ইরফান ফিদান বলেন, এরই মধ্যে গ্রেপ্তারি পরোয়ানা বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। ইস্তাম্বুলে অবস্থিত নাজলে ইলিজাকের বাড়িতে অভিযান চালানো হয়েছে। সেখানে তাঁকে পাওয়া যায়নি। তিনি এজিয়ান অঞ্চলে ছুটি কাটাচ্ছেন বলে জানা যায়।

তুরস্কে সেনাবাহিনীর একটি অংশের অভ্যুত্থানচেষ্টার আগে থেকেই  প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান সরকারের বিরুদ্ধে সংবাদমাধ্যমের স্বাধীনতার বিরুদ্ধে হস্তক্ষেপের অভিযোগ ছিল। তবে এই অভিযোগ বরাবরই অস্বীকার করেছে সরকার।