আল-কায়েদা ছাড়ল সিরিয়ার নুসরা ফ্রন্ট

Looks like you've blocked notifications!
নুসরা ফ্রন্টের নেতা আবু মোহাম্মদ আল জুলানি। ছবি : বিবিসি

সিরিয়ার অন্যতম শক্তিশালী ইসলামপন্থী বিদ্রোহী সংগঠন নুসরা ফ্রন্ট আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল-কায়েদার সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে। নাম পরিবর্তন করে এখন জাভাত ফাতেহ আল-শাম রাখার কথা বলেছেন সংগঠনটির নেতা আবু মোহাম্মদ আল জুলানি। ওই নামের অর্থ দাঁড়ায় সিরিয়া বিজয়ের ফ্রন্ট।

বিবিসির খবরে বলা হয়, আল-কায়েদার সঙ্গ ছাড়া এবং দলের নাম পরিবর্তনের বিষয়ে সিদ্ধান্ত জানাতে প্রথমবারের মতো একটি রেকর্ডকৃত বার্তা প্রচার করে নুসরা ফ্রন্ট। এই বার্তায় নুসরা ফ্রন্টের নেতা আবু মোহাম্মদ আল জুলানিকে বলেন, আল-কায়েদার সঙ্গে তাদের সংযোগের বিষয়টিকে অজুহাত হিসেবে ব্যবহার করে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মতো পশ্চিমা শক্তিগুলো সিরিয়ায় বোমা হামলা চালাচ্ছে। এ হামলা বন্ধ করতে পদক্ষেপ নেওয়া জরুরি বলে মনে করছিল নুসরা। আর সে কারণেই আল-কায়েদার সঙ্গে সব রকম সংযোগ ছিন্ন করছেন তাঁরা।

নুসরা ফ্রন্টের এই অবস্থানকে দলটির নতুন পরিচিতি তৈরি এবং গ্রহণযোগ্যতা বাড়ানোর একটি কৌশল হিসেবে দেখছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জন কারবি বলেছেন, আলেপ্পোতে রুশ বাহিনী ও সিরীয় সরকারি বাহিনীর কয়েক দিনের হামলায় এমন পরিস্থিতি তৈরি হয়েছিল যে নুসরাকে এমনিতেই আত্মসমর্পণ করতে হতো। তার আগেই একটি সাবধানী ও চতুর পদক্ষেপ নিল তারা।