কিশোর সংশোধনাগারে নির্যাতন

অস্ট্রেলিয়াজুড়ে আদিবাসীদের বিক্ষোভ

Looks like you've blocked notifications!
কিশোর নির্যাতনের প্রতিবাদে সিডনি শহরে আয়োজিত আদিবাসীদের বিক্ষোভে সব শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়। ছবি : গার্ডিয়ান

অস্ট্রেলিয়ায় কিশোর সংশোধনাগারে নির্যাতনের প্রতিবাদে দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভ করেছে আদিবাসীরা। স্থানীয় সময় আজ শনিবার অনুষ্ঠিত এসব বিক্ষোভে কিশোর নির্যাতনে অভিযুক্ত প্রতিষ্ঠান ও এর কর্মচারীদের বিচার দাবি করা হয়।  

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, আজ শনিবার আদিবাসীদের সংগঠন ‘ওয়ারিয়রস অব দ্য অ্যাবরজিনাল রেজিসস্ট্যান্স’ অস্ট্রেলিয়ার সব বড় শহরে বিক্ষোভ আয়োজন করে। এই বিক্ষোভ থেকে আদিবাসী শিশুদের আটকে রাখার ব্যবস্থা বন্ধের আহ্বান জানানো হয়।

সিডনি শহরে আয়োজিত আদিবাসীদের বিক্ষোভে চার শতাধিক মানুষ অংশ নেয়।

গার্ডিয়ান জানায়, অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের রাজধানী ডারউইনে অবস্থিত ডন ডেল কিশোর সংশোধনাগারে নির্যাতনের ঘটনা নিয়ে তদন্ত প্রতিবেদন করে দেশটির সংবাদমাধ্যম এবিসি। ওই প্রতিবেদনে কিশোরদের ওপর টিয়ার গ্যাস ব্যবহার, মুখ ঢেকে চেয়ারে বেঁধে রাখাসহ বিভিন্ন নির্যাতনের চিত্র দেখানো হয়। নির্যাতনের শিকার হওয়া কিশোরদের মধ্যে অনেকেই ছিল আদিবাসী।

সংশোধনাগারে কিশোর নির্যাতনের খবর প্রকাশের পর অস্ট্রেলিয়ায় এর বিরুদ্ধে তীব্র প্রতিবাদ বিক্ষোভ দেখা যায়। এই ঘটনার তদন্তে কমিটি গঠন করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল।

অস্ট্রেলিয়ার কিশোর সংশোধন কেন্দ্রে নির্যাতনের ঘটনায় নিন্দা জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশন। বিবৃতিতে এর মুখপাত্র বলেন, ১০ বছর বয়সী শিশুও অমানবিক নির্যাতনের শিকার হয়েছে। আর নির্যতিতদের মধ্যে অনেকেই ছিল আদিবাসী।  

এর আগে গার্ডিয়ানের এক খবরে বলা হয়, ডন ডেল কিশোর সংশোধনাগার থেকে কিশোরদের সরিয়ে সাবেক অভিবাসন কেন্দ্রে নেওয়ার পরিকল্পনা করছে সরকার।