১১ হাজার শিক্ষককে বরখাস্ত করল তুরস্ক

Looks like you've blocked notifications!
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের ঘোষণার পর দেশটির ১১ হাজার শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ছবি : আলজাজিরা

কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগে ১১ হাজারের বেশি শিক্ষককে সাময়িক বরখাস্ত করেছে তুরস্ক।

স্থানীয় সময় বৃহস্পতিবার এ সিদ্ধান্ত নেওয়া হয়।

তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে পিকেকে যোদ্ধাদের বিরুদ্ধে সবচেয়ে বড় অভিযান শুরু হয়েছে। এ নিয়ে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের ঘোষণার পর শিক্ষকদের বরখাস্তের সিদ্ধান্তটি নেওয়া হলো।

তুরস্কের রাজধানী আঙ্কারায় গভর্নরদের সঙ্গে এক বৈঠকে বেসামরিক কর্মকর্তাদের বহিষ্কারের বিষয়ে কথা বলেন এরদোয়ান। তিনি বলেন, ‘আমরা পিকেকের সঙ্গে যুক্ত সরকারি চাকরিজীবীদের বহিষ্কার অব্যাহত রাখব।’

বৃহস্পতিবার তুরস্কের শিক্ষা মন্ত্রণালয়ের দাপ্তরিক টুইটার অ্যাকাউন্টে এক টুইটে বলা হয়, বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী সংগঠনের (পিকেকে) সঙ্গে যুক্ত থাকায় ১১ হাজার ২৮৫ জন সরকারি কর্মচারীকে বরখাস্ত করা হয়েছে।

পিকেকেকে ‘সন্ত্রাসী’ সংগঠন হিসেবে আখ্যায়িত করে তুরস্ক। এর সঙ্গে যুক্ত থাকার অভিযোগে বরখাস্ত হওয়া শিক্ষকরা তাঁদের বেতনের দুই-তৃতীয়াংশ পাবেন বলে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আন্দালুর খবরে বলা হয়। খবরে উল্লেখ করা হয়, আনুষ্ঠানিক তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাঁরা এ সুবিধা পেতে থাকবেন।