ব্রিটেন পেল নতুন রাজকন্যা

Looks like you've blocked notifications!
কেট মিডলটন ও প্রিন্স উইলিয়ামের মেয়েসন্তান জন্মের খবর স্থানীয় সময় সকালে রাজপরিবারের পক্ষ থেকে নিশ্চিত করা হয়। ছবি : বিবিসি

ব্রিটিশ রাজপরিবারে এসেছে নতুন অতিথি। রাজবধূ ডাচেস অব কেমব্রিজ কেট মিডলটনের কোলজুড়ে এসেছে একটি কন্যাসন্তান। ব্রিটিশ রাজপরিবার পেল নতুন রাজকন্যা। 

রাজপরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে কেট মিডলটন ও প্রিন্স উইলিয়ামের মেয়েসন্তান জন্মের কথা নিশ্চিত করা হয়েছে। বিবৃতি জানানো হয়, সকাল সাড়ে ৮টা ৩৪ মিনিটে লন্ডনের সেইন্ট মেরি হাসপাতালের লিনডো উইং অংশে কেটের মেয়েসন্তানের জন্ম হয়। এ সময় শিশুটির ওজন ছিল তিন কেজি ৭০০ গ্রাম। বর্তমানে মা ও শিশু দুজনই সুস্থ আছেন। 

রাজপরিবারের বিবৃতিতে আরো বলা হয়, রানিসহ রাজপরিবারের সবাই কেট ও প্রিন্স উইলিয়ামের সন্তানকে স্বাগত জানিয়েছেন। 

দীর্ঘদিন পর রাজপরিবারের কোনো মেয়েশিশুর জন্ম হলো। এর আগে ব্রিটিশ রাজপরিবারে সর্বশেষ মেয়েশিশুর জন্ম হয়েছিল ১৯৫০ সালে। ওই সময় প্রিন্স অ্যান্ড্রুর মেয়ে ও প্রিন্স চার্লসের বোন প্রিন্সেস অ্যানের জন্ম হয়। 

সন্তান জন্মের খবর পেয়ে বার্তা পাঠিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, উপপ্রধানমন্ত্রী নিক ক্লেগ, বিরোধীদলীয় লেবার পার্টির নেতা এড মিলিব্যান্ড। তাঁরা সবাই রাজপরিবারের নতুন সদস্যকে স্বাগত জানিয়েছেন। 

এর আগে স্থানীয় সময় আজ শনিবার সকাল ৬টায় রাজবধূ কেট মিডলটনকে লন্ডনের সেইন্ট মেরি হাসপাতালের লিনডো উইং অংশে নেওয়া হয়েছে। স্বামী প্রিন্স উইলিয়ামের সঙ্গে সাধারণ গাড়িতেই মিডলটন হাসপাতালে যান। নতুন সন্তানের জন্মগ্রহণকালে কেটের কাছাকাছিই থাকেন উইলিয়াম। ২০১৩ সালের ২২ জুলাই একই হাসপাতালে কেট ও প্রিন্স উইলিয়ামের প্রথম সন্তান প্রিন্স জর্জের জন্ম হয়। ওই সময়ও হাসপাতালে কেটের কাছাকাছি ছিলেন উইলিয়াম। 

হাসপাতালের সামনে অনেক মানুষ ও সংবাদমাধ্যমের প্রতিনিধিরা ভিড় করেছেন। অনেকেই এসেছেন ইউনিয়ন জ্যাক পতাকা হাতে বা এটি অঙ্কিত পোশাক পরে। রাজপরিবারের নতুন অতিথিকে একনজর দেখার ইচ্ছা তাঁদের। 

রাজপরিবারের নতুন সদস্য হবে ব্রিটিশ সিংহাসনের চতুর্থ দাবিদার। 

চলতি বছরের শুরু থেকেই সন্তানসম্ভবা কেটকে নিয়ে ব্রিটিশ ট্যাবলয়েডগুলোর গুঞ্জন শুরু হয়। এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে নতুন শিশুর জন্ম হওয়ার কথা ছিল।  

কেট মিডলটনের অনাগত সন্তান ছেলে না মেয়ে এই নিয়ে বেশি দীর্ঘদিন ধরেই বিশ্ব মিডিয়ায় গুঞ্জন চলছিল। কেটের সন্তান ছেলে না মেয়ে ও সম্ভাব্য নাম নিয়ে ব্রিটেনে অনেক বাজি ধরা হয়েছে। অনেকেই ধারণা করেছিলেন কেটের সন্তান হবে মেয়ে। এ জন্য অ্যালিস বা শার্লট-এর পক্ষে বাজির পাল্লা ভারী ছিল। এ ছাড়া অন্যান্য জনপ্রিয় নামের মধ্যে আছে এলিজাবেথ, ভিক্টোরিয়া ও ডায়ানা। দীর্ঘদিন রাজপরিবারে কোনো মেয়েশিশুর জন্ম না হওয়াকেই সাধারণ মানুষের এমন আকাঙ্ক্ষার কারণ বলে মনে করেন অনেকে।