গুজব-উৎকণ্ঠা আর আতঙ্কে মুম্বাই

Looks like you've blocked notifications!
মুম্বাইয়ের রাস্তায় রাস্তায় সতর্কাবস্থায় রয়েছে পুলিশ। ছবি : এনডিটিভি

জঙ্গি হামলার আতঙ্ক ভয়ঙ্করভাবে ছড়িয়ে পড়েছে ভারতের মহারাষ্ট্রের মুম্বাইয়ে। যে কোনো সময়ে জঙ্গি হামলার আশঙ্কায় রীতিমতো তটস্থ মহারাষ্ট্রের বিভিন্ন এলাকা।

গত বৃহস্পতিবার ভারতের মহারাষ্ট্রের রায়গড়ের উরন বন্দর এলাকায় জঙ্গি আতঙ্ক ঘিরে চাঞ্চল্য ছড়ায়। তার পর থেকেই কঠোর নিরাপত্তাবলয়ে ঘিরে ফেলা হয়েছে মহারাষ্ট্রের বিভিন্ন এলাকা। এরপর আজ শুক্রবার ভোরে স্থানীয় দুই পরিচ্ছন্নতাকর্মী এবং দুই স্কুলছাত্র আলাদা আলাদাভাবে দাবি করেন, তাঁরা চারজন সন্দেহভাজন জঙ্গিকে সেনাবাহিনীর পোশাকে ঘুরতে দেখেছেন। এর পর থেকেই মুম্বাইয়ের বন্দর এবং বিভিন্ন এলাকাজুড়ে হাই অ্যালার্ট (অতিসতর্কতা) জারি করা হয়েছে।

অতিসতর্কতা জারি হয়েছে মহারাষ্ট্রের মুম্বাই,থানে, নভি মুম্বাই এবং রায়গড় এলাকাতেও। মুম্বাই বন্দরের পাশাপাশি গুজরাট বন্দরেও অতিসতর্কতা জারি করা হয়েছে। জঙ্গি মোকাবিলায় সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে প্রশাসন। মুম্বাই পুলিশের অ্যাডিশনাল কমিশনার তিরাথ রাজ জানিয়েছেন, নিরাপত্তা বাহিনীর ওপর নির্দেশ দেওয়া হয়েছে বন্দর এলাকায় সব মানুষের গতিবিধির ওপর কড়া নজর রাখার জন্য।

এর মধ্যেই চারজনের মধ্যে দুই সন্দেহভাজন জঙ্গির স্কেচও প্রকাশ করেছে মুম্বাই পুলিশ। সেই স্কেচ পাঠিয়ে দেওয়া হয়েছে সব জায়গায়। এ ছাড়া ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমেও সেই ছবি দিয়ে সতর্ক করা হয়েছে সাধারণ জনগণকে। সন্দেহভাজনদের গ্রেপ্তার করতে মহারাষ্ট্র পুলিশ কোস্টগার্ডেরও সাহায্য নিয়েছে।

এদিকে শুক্রবার মুম্বাইয়ের উরন ও এর আশপাশের স্কুল-কলেজ বন্ধ রাখা হয়েছে বলে জানা গেছে। উরন ও কারানজা এলাকায় ভারতীয় নৌসেনা, কোস্টগার্ড, সিআইএসএফ, কুইক রেসপন্স টিম এবং মহারাষ্ট্র পুলিশ চিরুণি তল্লাশি চালাচ্ছে। এই তল্লাশি অভিযানে এনএসজির এলিট ফোর্স এবং মহারাষ্ট্র পুলিশের একটি বিশেষ প্রশিক্ষিত দলকেও কাজে লাগানো হয়েছে। নভি মুম্বাইয়ের বিভিন্ন রাস্তায় চলছে তল্লাশি অভিযান। সমুদ্রপথে ভারতীয় নৌসেনার যুদ্ধজাহাজ অভিমন্যু তল্লাশিতে নেমেছে। এ ছাড়া বিভিন্ন স্থানে টহল দিচ্ছে সন্ত্রাসবিরোধী কমান্ডো বাহিনী।