২০ বছর বয়সেই ব্রিটেনের এমপি!

Looks like you've blocked notifications!
যুক্তরাজ্যের ২০ বছর বয়সী জনপ্রতিনিধি মাহরি ব্ল্যাক। ছবি : এএফপি

বিশ্ববিদ্যালয়ের গণ্ডি এখনো পেরোনো হয়নি তাঁর। কিন্তু তার আগেই যুক্তরাজ্যের ৫৬তম জাতীয় নির্বাচনে জনপ্রতিনিধি নির্বাচিত হয়ে গড়লেন অনন্য রেকর্ড। দেশটির দক্ষিণাঞ্চলের পেসলে ও রেনফ্রেশায়ার সাউথ থেকে স্কটিশ ন্যাশনালিস্ট পার্টির এমপি হিসেবে পার্লামেন্টে জায়গা করে নিয়েছেন ২০ বছর বয়সী তরুণী মাহরি ব্ল্যাক। ১৬৬৭ সালের পর থেকে দেশটিতে এত কম বয়সে আর কেউ পার্লামেন্টের সদস্য হননি বলে জানিয়েছে দি ইনডিপেনডেন্ট।

মাহরি ব্ল্যাক এখনো গ্লাসগো বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিভাগের ছাত্রী। এই তরুণীই বৃহস্পতিবার অনুষ্ঠিত নির্বাচনে ৪৭ বছরের প্রতিপক্ষ দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক মুখপাত্র, লেবার পার্টির ডগলাস আলেকজান্ডারকে পাঁচ হাজারেরও বেশি ভোটে পরাজিত করেছেন।

যুক্তরাজ্যের ইলেকশন কাউন্সিলের তথ্যের বরাত দিয়ে সংবাদমাধ্যমে দি ইনডিপেনডেন্ট জানায়, স্কটিশ ন্যাশনাল পার্টির পক্ষে পেইসলি ও রেনফ্রেওশায়ার এলাকা থেকে ২৩ হাজার ৫৪৮টি ভোট পেয়ে নির্বাচিত হন মাহরি। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী লেবার পার্টির ডগলাস আলেকজান্ডার পেয়েছেন ১৭ হাজার ৮৬৪ ভোট। আর তৃতীয় অবস্থানে থাকা কনজারভেটিভ পার্টির ফ্রেজার গ্যালওয়ে পেয়েছেন তিন হাজার ৫২৬ ভোট।

জেতার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মাহরি বলেন, ‘যাঁরা আমাকে নির্বাচিত করেছেন তাঁদের ধন্যবাদ জানাই। আমি কখনোই আশা হারিয়ে ফেলিনি। সব সময় চেয়েছিলাম জিততে। মানুষের সমর্থন পেয়ে আমার খুব ভালো লাগছে।’

জনতার উদ্দেশে মাহরি আরো বলেন, ‘বিভেদ নয়। উত্তর ও দক্ষিণের সব মতাদর্শের মানুষের অবস্থার উন্নয়নে কাজ করব আমরা।’

যুক্তরাজ্যের নির্বাচনের ইতিহাস সাড়ে ৩০০ বছরের পুরোনো। এর আগে ১৬৬৭ সালে আলবেমারলের দ্বিতীয় ডিউক ক্রিস্টোফার মঙ্ক মাত্র ১৩ বছর বয়সে হাউস অব কমন্সের সদস্যপদ লাভ করেন। তারপর মাহরি ব্ল্যাকই যুক্তরাজ্যে সবচেয়ে কম বয়সী জনপ্রতিনিধি। ২০০৬ সালে যুক্তরাজ্যে আইন সংশোধনের ফলে প্রার্থী হওয়ার বয়স ২১ থেকে কমিয়ে ১৮ বছরে নেমে আসে। যার ফলে নির্বাচনে প্রার্থী হতে পেরেছিলেন মাহরি।