ভারতে পদদলিত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ২৪

Looks like you've blocked notifications!
রাজঘাট সেতুর কাছেই ঘটে পদদলনের ঘটনা। ছবি : টাইমস অব ইন্ডিয়া

ভারতের বারানসিতে পদদলিত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ২৪ জন হয়েছে। আজ শনিবার উত্তর প্রদেশের বারানসির রাজঘাট সেতু এলাকায় আয়োজিত এক ধর্মীয় অনুষ্ঠানে এ ঘটনা ঘটে। বিকেলে ঘটা ওই পদদলনে ঘটনাস্থলেই ১৯ জন মারা যায়।

ভারতের ধর্মীয় ব্যক্তিত্ব জয় গুরুদেবের অনুসারীরা এ অনুষ্ঠানের আয়োজন করে। ভক্তরা গঙ্গা নদীর তীরবর্তী গ্রাম দমরিতে দুদিনের অনুষ্ঠানের আয়োজন করে।

ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, তিন হাজার মানুষের অনুমতি নেন আয়োজকরা। অথচ ওই অনুষ্ঠানে জমায়েত হয় প্রায় এক লাখ মানুষ।

পুলিশ জানিয়েছে, প্রচণ্ড ভিড়ে শ্বাস নিতে না পারায় এক ব্যক্তি মারা যান। তারপরেই সেতু ভেঙে পড়ার গুজব ছড়িয়ে পড়ে। আর এ থেকেই শুরু হয় ছোটাছুটি।

তবে জয় গুরুদেব সংস্থানের মুখপাত্র রাজ বাহাদুর জানান, অনুসারীরা অনুষ্ঠানের জন্য নির্মাণ করা শিবিরের দিকে যাচ্ছিল। কিন্তু পুলিশ তাদের বাধা দিয়ে ফিরে যাওয়ার জন্য চাপ দেয়। আর এ থেকেই গুজব ছড়িয়ে পড়ে যে সেতু ভেঙে পড়েছে। আর এরপরই শুরু হয় ছোটাছুটি।

এ ঘটনায় শোক প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিহতদের প্রতিজনের পরিবারকে দুই লাখ রুপি ও আহতদের ৫০ হাজার রুপি সহায়তা দেওয়ার কথা জানিয়েছেন তিনি।

এদিকে নিহতদের পরিবারকে একই পরিমাণ অর্থ সাহায্য দেওয়ার কথা জানিয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। আহতদের বিনা খরচে চিকিৎসাসেবা দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।