দিল্লিতে ভোট শুরু

Looks like you've blocked notifications!
দিল্লির বিধানসভা নির্বাচনে ভোট দেওয়ার আগে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন অরবিন্দ কেজরিওয়াল। ভোট দেওয়াকে পবিত্র কাজ বলে মন্তব্য করেছেন তিনি। ছবি : টুইটার থেকে সংগৃহীত

বহুল প্রতীক্ষিত দিল্লির বিধানসভা নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। আজ শনিবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে বিভিন্ন কেন্দ্রে যাওয়া শুরু করেছেন ভোটাররা।

দি ইন্ডিয়ান এক্সপ্রেস-এর খবরে বলা হয়েছে, এবারের বিধানসভা নির্বাচনে ১২ হাজার কেন্দ্রে ভোট হচ্ছে। এগুলোর মধ্যে ৭১৪টি কেন্দ্রকে ‘ঝুঁকিপূর্ণ’ মনে করা হচ্ছে। বেশি ঝুঁকিতে আছে ১৯১টি কেন্দ্র।

নির্বাচনে ভোটারের সংখ্যা এক কোটি ৩৩ লাখ। লড়াইয়ে আছেন ৬৭৩ প্রার্থী। নির্বাচন সুষ্ঠু করতে কাজ করছেন ৬৪ হাজারের বেশি পুলিশ সদস্য।

৭০ আসনবিশিষ্ট বিধানসভা নির্বাচন নিয়ে কয়েক মাস ধরে বেশ উত্তাপে ছিল নয়াদিল্লিসহ গোটা ভারত। এতে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী আম আদমি পার্টি (এএপি) ও ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। এএপির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ম্যাগসাইসাই পুরস্কারজয়ী সমাজকর্মী অরবিন্দ কেজরিওয়াল। বিজেপির প্রার্থী ভারতীয় পুলিশ সার্ভিসের (আইপিএস) সাবেক কর্মকর্তা ও আলোচিত সমাজকর্মী কিরণ বেদি। আর কংগ্রেসের পক্ষ থেকে লড়ছেন সাবেক গৃহায়ণ ও দারিদ্র্য বিমোচন মন্ত্রী অজয় মাকেন। নির্বাচনে বিজেপি ও এএপির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আশা করছেন বিশ্লেষকরা।