হিলারি জঘন্য নারী : ট্রাম্প

Looks like you've blocked notifications!
শেষ বিতর্কে হিলারিকে জঘন্য নারী বলেছেন ট্রাম্প। ছবি : রয়টার্স

যুক্তরাষ্ট্রে আগামী ৮ নভেম্বর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের আগে তৃতীয় ও শেষ বিতর্কে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনকে ‘জঘন্য নারী’ হিসেবে আখ্যায়িত করেছেন রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

স্থানীয় সময় বুধবার যুক্তরাষ্ট্রের নেভাদা অঙ্গরাজ্যের লাস ভেগাসে অবস্থিত নেভাদা বিশ্ববিদ্যালয়ে শেষ বিতর্ক অনুষ্ঠিত হয়। এতে সঞ্চালক ছিলেন ক্রিস ওয়ালেস।

বিতর্কের শেষের দিকে সঞ্চালক হিলারির কাছে জানতে চান, ঋণ কমাতে তিনি কীভাবে ধনীদের কাছ থেকে কর আদায় করবেন।  ওই সময় মাইক্রোফোনে ট্রাম্প বলেন, ‘জঘন্য এক নারী।’

ট্রাম্পের উল্লিখিত বক্তব্যের জবাব না দিয়ে বক্তব্য অব্যাহত রাখেন হিলারি। 

চূড়ান্ত বিতর্ক শুরুর আগে অবশ্য ট্রাম্প বলেছিলেন, ‘নারীদের প্রতি আমার চেয়ে বেশি সম্মান কেউ দেখায় না।’

বিতর্ক শেষ হওয়ার পর সংবাদমাধ্যম সিএনএন ও বাজার গবেষণা প্রতিষ্ঠান ওআরসির জরিপে দেখা যায়, ৫২ শতাংশের সমর্থন পেয়েছেন হিলারি। অন্যদিকে ট্রাম্পের প্রতি সমর্থন আছে ৩৯ শতাংশের।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, প্রথম ও দ্বিতীয় বিতর্কে পরস্পরকে ব্যক্তিগত আক্রমণ করেছেন হিলারি ও ট্রাম্প। তবে তৃতীয় বিতর্কে বিভিন্ন নীতিগত বিষয় নিয়ে দুই প্রার্থীর মধ্যে বাকযুদ্ধ হয়। 

বিতর্কে ট্রাম্পকে রাশিয়ার প্রেসিডেন্টের ‘পুতুল’ হিসেবে আখ্যায়িত করেন হিলারি। জবাবে ট্রাম্প অভিযোগ করেন, হিলারিকে বারবার বোকা বানিয়েছেন পুতিন।

হিলারি অভিযোগ করে বলেন, যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক সাইবার হামলার জন্য রাশিয়া ও পুতিনের নিন্দা করতে অপারগতা প্রকাশ করেন ট্রাম্প।