দুটি গুরুত্বপূর্ণ পদে নিয়োগ দিলেন ট্রাম্প

Looks like you've blocked notifications!
রেন্স প্রিবাস (ডানে) ও স্টিফেন ব্যানন। ছবি : এএফপি

রিপাবলিকান জাতীয় কমিটির চেয়ারম্যান রেন্স প্রিবাসকে হোয়াইট হাউসের চিফ অব স্টাফ এবং রক্ষণশীল গণমাধ্যমকর্মী স্টিফেন ব্যাননকে ব্যক্তিগত জ্যেষ্ঠ উপদেষ্টা পদে নিয়োগের দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের পর এই প্রথম বড় কোনো রদবদলের ঘোষণা দিলেন এই মার্কিন ব্যবসায়ী।

স্থানীয় সময় গতকাল রোববার গুরুত্বপূর্ণ পদে নিয়োগের ঘোষণা দেওয়া হয়। এক বিবৃতিতে নতুন নিয়োগ সম্পর্কে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, নিয়োগপ্রাপ্তরা উচ্চপর্যায়ের যোগ্যতাসম্পন্ন এবং সফলভাবে তাঁর নির্বাচনী প্রচারে সহায়তা করেছেন।

বিবিসি জানায়, রেন্স প্রিবাস (৪৪) ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় যথেষ্ট ভূমিকা রেখেছেন। নির্বাচনের আগে ডোনাল্ড ট্রাম্প এবং রিপাবলিকান দলের মধ্যে সেতুবন্ধের কাজ করেছেন তিনি।

অপরদিকে, স্টিফেন ব্যানন রক্ষণশীল ব্রাইটবার্ট নিউজ নেটওয়ার্কের নির্বাহী চেয়ারম্যান। তবে ডোনাল্ড ট্রাম্পের প্রচারণার প্রধান হিসেবে দায়িত্ব পালনের সময় তিনি ওই পদ থেকে সাময়িক অব্যাহতি নেন।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর প্রথমবারের মতো সংবাদমাধ্যম সিবিএসকে দেওয়া সাক্ষাৎকারে ডোনাল্ড ট্রাম্প বলেন, সফল দলের সঙ্গে দেশের নেতৃত্ব দেওয়ার জন্য তিনি রোমাঞ্চিত। সাক্ষাৎকারে ট্রাম্প আরো বলেন, মাদকপাচার ও অপরাধের সঙ্গে জড়িত অন্তত ৩০ লাখ অবৈধ অভিবাসীকে যুক্তরাষ্ট্র থেকে বের করে দেবেন তিনি। আর মেক্সিকোর সঙ্গে দেয়াল তোলার বিষয়টিও বাস্তবায়নের কথা বলেন ট্রাম্প।

গত সপ্তাহের নির্বাচনে ডেমোক্রেটিক দলীয় প্রার্থী হিলারি ক্লিনটনকে হারিয়ে নির্বাচনে জয়ী হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। জনগণের ভোটে এগিয়ে থাকলেও হিলারি ক্লিনটনের পরাজয় তাঁর সমর্থকদের আশাহত করেছে।

আগামী বছরের শুরুতেই ২০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে মার্কিন প্রেসিডেন্ট পদে যোগ দেবেন ডোনাল্ড ট্রাম্প। দুই মেয়াদে প্রেসিডেন্ট থাকা ডেমোক্রেটিক বারাক ওবামার স্থলাভিষিক্ত হবেন তিনি।