ইয়েমেনে আরব জোটের ৪৮ ঘণ্টার অস্ত্রবিরতি

Looks like you've blocked notifications!
ইয়েমেনে হুতি বিদ্রোহীদের ওপর সৌদি জোটের হামলার চিত্র। রয়টার্সের পুরোনো ছবি

ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোট ৪৮ ঘণ্টার অস্ত্রবিরতি ঘোষণা করেছে। শনিবার রাত থেকে এই অস্ত্রবিরতি শুরু হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

সৌদি আরবের বার্তা সংস্থা এসপিএর ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতির বরাত দিয়ে বাসস জানায়, ইয়েমেনের স্থানীয় সময় শনিবার দুপুর ১২টা থেকে ৪৮ ঘণ্টার এ অস্ত্রবিরতি কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সৌদি আরবের দাবি, ইরানের মদদপুষ্ট বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযানে ইয়েমেন সরকারকে সহযোগিতা করছে এ জোট।

বিবৃতিতে আরো বলা হয়, হুতি বিদ্রোহী ও তাদের মিত্ররা অস্ত্রবিরতি চুক্তি মেনে চললে তা নবায়ন করা হতে পারে। এর ফলে দেশটির অবরুদ্ধ বিভিন্ন নগরীতে ত্রাণ সরবরাহ করার সুযোগ পাওয়া যাবে।

বিবৃতিতে বলা হয়, ইয়েমেনের প্রেসিডেন্ট আবেদ্রাবো মনসুর হাদির অনুরোধের পরিপ্রেক্ষিতে জোট এ অস্ত্রবিরতি ঘোষণা করল। তবে এ অস্ত্রবিরতি চলার সময় পর্যবেক্ষণ বিমান ইয়েমেনের আকাশে টহল অব্যাহত রাখবে।

বিবৃতিতে বলা হয়, জোট বাহিনী এ অস্ত্রবিরতি মেনে চলবে। তবে তারা হুঁশিয়ার করে বলেছে দেশের সাবেক প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহর অনুগত বিদ্রোহী বা সৈন্যরা কোনো ধরনের সামরিক পদক্ষেপ নিলে তারা তার কড়া জবাব দেবে।

বিবৃতিতে বলা হয়, উল্লেখ্য, ২০১৫ সালের পর থেকে জোট বাহিনী হাদির সরকারের অনুগত বাহিনীকে সামরিক সহযোগিতা করে আসছে।

তবে বিদ্রোহীরা নতুন এ অস্ত্রবিরতি মেনে চলবে কি না, সে ব্যাপারে তাদের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো প্রতিশ্রুতি পাওয়া যায়নি।