বিয়ে করলে ধর্ষণ মাফ!

Looks like you've blocked notifications!
তুরস্কের রাস্তায় ধর্ষণবিরোধী বিক্ষোভ। ছবি : রয়টার্স

তুরস্কে কোনো অপ্রাপ্তবয়স্ক মেয়েকে ধর্ষণের পর যদি ধর্ষণকারী তাকে বিয়ে করে তাহলে ওই অপরাধ ক্ষমা করা হবে। এমন একটি বিতর্কিত বিলে সমর্থন দিয়েছে দেশটির পার্লামেন্ট।

গত বৃহস্পতিবার হঠাৎ করেই  এই বিতর্কিত বিলটি পার্লামেন্টে তুলে দেশটির ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একেপি)। এরপর দলটির বেশির ভাগ সদস্য বিলটিতে সমর্থন দেয়। আগামী মঙ্গলবার পার্লামেন্টে এই আইনটি পাস হওয়ার কথা রয়েছে।

এদিকে বিতর্কিত আইনটির বিল পাস হওয়ার খবর প্রকাশিত হওয়ার পর তুরস্কের নারী অধিকার সংগঠনগুলো প্রস্তাবিত এই আইনটির তীব্র সমালোচনা করেছে। তাদের মতে,এই আইনটি পাস হওয়া মানেই ধর্ষণকে আইনি বৈধতা দেওয়া।  

এদিকে যুক্তরাজ্যের দৈনিক দি ইনডিপেনডেন্ট পত্রিকায় বলা হয়েছে, তুরস্কে বিয়ের বৈধ বয়স হলো ১৮ বছর। কিন্তু সেখানে ব্যাপকহারে শিশু বিয়ের প্রচলন আছে। এর মধ্যেই এই আইনের বিরুদ্ধে আন্দোলনে নেমেছে দেশটির অনেক নারী। ইস্তাম্বুলে জড়ো হয়ে এই বিলের বিরুদ্ধে অনেকে বিক্ষোভ দেখিয়েছে তারা। আন্দোলনকারীরা বলছে, ‘ধর্ষণ হলো একটি মানবতাবিরোধী অপরাধ।’  

ফাদিক তামিজুরিক নামের একজন বিক্ষোভকারী বলেন, ‘১৮ বছর না হওয়া পর্যন্ত শিশুদের শিশু হিসেবেই দেখতে হয়। এ জন্যই আমরা বাল্যবিবাহ ও ধর্ষণের মতো অপরাধের বিরোধিতা করছি।’