পূর্ব আলেপ্পো নিয়ন্ত্রণে নিচ্ছে সিরিয়ার সেনাবাহিনী

Looks like you've blocked notifications!

সিরিয়ার বিদ্রোহীদের দখলে থাকা পূর্ব আলেপ্পো দ্রুত নিয়ন্ত্রণে নিচ্ছে দেশটির সেনাবাহিনী। এ পরিস্থিতিতে গত কয়েক ঘণ্টায় ওই এলাকার হাজার হাজার নিরস্ত্র মানুষ বসত-বাড়ি ছাড়তে বাধ্য হয়েছে।

বিবিসির অনলাইনে সোমবারের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় শনিবার সিরিয়ার হানানো জেলা নিয়ন্ত্রণে নেওয়ার পর দেশটির সেনাবাহিনী রোববার জাবাল বাদ্রো এলাকাও দখলে নিয়েছে। মূলত বিদ্রোহীদের হটিয়ে পূর্ব আলেপ্পোর অর্ধেক নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করছে দেশটির সেনাবাহিনী।

স্থানীয় কয়েকটি সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, বিদ্রোহীনিয়ন্ত্রিত এলাকা সরকারি বাহিনী নিয়ন্ত্রণে নেওয়ার জন্য অভিযান চালানোর পর হাজার হাজার মানুষ ওই এলাকা ছেড়ে পালানোর চেষ্টা করছে।

পূর্ব আলেপ্পো এলাকায় দুই লাখ ৭৫ হাজার মানুষের বসবাস ছিল। খাদ্য ও ওষুধ পর্যাপ্ত সরবরাহ থাকলেও জীবনের নিরাপত্তার জন্য বেশির ভাগ মানুষ অনত্র সরে যাচ্ছে।

রোববার পূর্ব আলেপ্পোতে সরকারি ও বিদ্রোহী বাহিনীর মধ্যে সংঘর্ষ হয়। এরপর বানা আলাবেদ নামের সাত বছর বয়সী এক মেয়ে তার টুইটার বার্তায় লিখেছে, ‘আজ রাতে আমরা বাড়ি হারিয়েছি। এখানে বোমা হামলা চালানো হয়েছে। আমি মুত্যৃ দেখছি। বেশির ভাগ মানুষ মারা গেছে।’

এর আগের একটি টুইটার বার্তার বানা আলাবেদ লিখেছিল, ‘এখন প্রচণ্ড বোমা হামলা চলছে। আমরা আর বাঁচতে পারব না।’ সিরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, তারা দেড় হাজার মানুষকে পশ্চিম আলেপ্পোতে সরে যেতে সাহায্য করেছে।

রাশিয়ার একটি বার্তা সংস্থা বলছে, জাবাল বাদ্রো এলাকা থেকে ৯০০ মানুষ অন্যত্র সরে গেছে। এর মধ্যে ১১৯ জন শিশু্ও রয়েছে।