আলীবাবা নিয়ে আসছে ‘ইন্টারনেট গাড়ি’

১১ জুলাই ২০১৬, ১৯:০০ | আপডেট: ১১ জুলাই ২০১৬, ১৯:০৪

ফিচার ডেস্ক

চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান আলীবাবা ইকমার্স-এর জন্য বিখ্যাত হলেও এর পাশাপাশি অন্যান্য প্রযুক্তিপণ্যও নির্মাণ করে থাকে তারা। প্রথমবারের মতো ইন্টারনেট গাড়ি নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। এ খবর জানিয়েছে বার্তা সংস্থা আইএএনএস।

প্রাথমিকভাবে অল্পকিছু গাড়ি তৈরি করেছে তারা। তবে সামনে আরো বড় পরিসরে এর উৎপাদন শুরু করতে পারে আলীবাবা।

এই ইন্টারনেট গাড়িতে রয়েছে আলীবাবার নিজস্ব ইউন অপারেটিং সিস্টেম। যা গাড়ির জন্য নতুন করে তৈরি করা হয়েছে ‘ওএস কার আরএক্স৫’ নামে। এসএআইসি করপোরেশনের সঙ্গে মিলে যৌথভাবে গাড়িটি তৈরি করেছে আলীবাবা।

আলীবাবার পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ইউন অপারেটিং সিস্টেম হচ্ছে একটি স্মার্ট অপারেটিং সিস্টেম, যা শুধুমাত্র অটোমোবাইল প্রযুক্তির জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে।

আলীবাবার নির্বাহী চেয়ারম্যান জ্যাক মা বলেন, ‘ইউন অপারেটিং সিস্টেম গাড়িকে মানুষের দৈনন্দিন জীবনের সঙ্গে আরো ওতপ্রোতভাবে জড়িয়ে ফেলবে। আগামী সমাজের উপযোগী করে এই গাড়িটি তৈরি করা হয়েছে। এর মাধ্যমে অটোমোবাইল শিল্পে নতুন যুগের সূচনা হবে। আমরা এর অংশ হতে পেরে গর্বিত।’

এই গাড়িতে রয়েছে উন্নত জ্বালানি প্রযুক্তি, শক্তিশালী অ্যাকসিলেরেটর, সাশ্রয়ী জ্বালানি খরচ ও নিরাপদ ব্রেকিং সিস্টেম যা দ্রুত গাড়িকে থামিয়ে দিতে পারবে।

ইউন অপারেটিং সিস্টেমের কারণে এতে রয়েছে বেশকিছু নতুন অ্যাপ ও ফিচার। রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তায় তৈরি অ্যাপ, যা চালককে যে কোনো অচেনা রাস্তায় ঠিকানা খুঁজে পেতে সাহায্য করবে।

স্মার্ট ভয়েস কন্ট্রোল ফিচারের মাধ্যমে গাড়িটিকে কথা বলেই নিয়ন্ত্রণ করতে পারবেন চালক। এ ছাড়া গাড়ির বিভিন্ন অ্যাপ চালু বা বন্ধ করা যাবে।

গাড়িটিতে রয়েছে চারটি অ্যাকশন ক্যামেরা। যাত্রার ভিডিও রেকর্ডিংসহ ৩৬০ ডিগ্রি কার সেলফি তোলা যাবে এসব ক্যামেরা দিয়ে। গাড়িতে বসেই এসব সেলফি ও ভিডিও আপলোড ও শেয়ার করা যাবে। স্মার্টফোন ও স্মার্টওয়াচের মাধ্যমে এই গাড়িটি তার চালককে চিনতে পারবে।

চীনের বাজারে গাড়িটির দাম রাখা হয়েছে ৯৯ হাজার ৮০০ ইয়েন।