Beta

বাণিজ্য মেলায় একটা কিনলে ১০টা ফ্রি!

২৬ জানুয়ারি ২০১৯, ২২:৫৬

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার একটি স্টলে একটি কিনলে ১০টি পণ্য ফ্রির অফার। ছবি : এনটিভি

উৎসবপার্বণ বা বিশেষ মৌসুম ঘিরে প্রায়ই ভোক্তাসাধারণকে নিত্য প্রয়োজনীয় বিভিন্ন পণ্যের ক্ষেত্রে নানা রকম মূল্য হ্রাস, একটা কিনলে একটা ফ্রি কিংবা বিভিন্ন রকম উপহার দিয়ে থাকে পণ্যবিক্রেতা প্রতিষ্ঠানগুলো। কিন্তু তাই বলে, ‘একটা কিনলে ১০টা ফ্রি’ এ রকম অফার!

বিশ্বাস না হলে একবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ঘুরে আসুন। সত্যি সত্যিই এ অফার চলছে।

শনিবার সাপ্তাহিক ছুটির দিন বাণিজ্য মেলায় গিয়ে দেখা যায়, স্টলগুলোতে ক্রেতাদের উপচে পড়া ভিড়। নানাভাবে তাদের মনোযোগ আকর্ষণের চেষ্টা করছেন বিভিন্ন স্টলের বিক্রয়কর্মীরা।

এরই মাঝে ক্রোকারিজের সামনে দিয়ে হেঁটে যাওয়ার সময় একটি বিশেষ প্ল্যাকার্ড হাতে সামনে এসে দাঁড়ালেন এক বিক্রয়কর্মী। নিজেদের স্টলে থরে থরে সাজানো ঘর-গৃহস্থালীর নানান সামগ্রীর দিকে ইঙ্গিত করে প্ল্যাকার্ডটি ধরিয়ে দিলেন। তাতে লেখা, ‘একটা কিনলে ১০টা ফ্রি’।

বিস্তারিত জানতে চাইলে বিক্রয়কর্মী আলমগীর বলেন, ‘এ সুযোগ সীমিত সময়ের জন্য। পরে আর হয়তো এ সুযোগ পাবেন না। আমাদের এলইডি মনিটরের টেলিভিশন, ফ্রিজ, ওয়াশিং মেশিনসহ নির্দিষ্ট কিছু আইটেম কিনলে মাইক্রোওয়েভ ওভেন, ওয়াটার ফিল্টার, স্যান্ডউইচ মেকারসহ বিভিন্ন রকম ১০টি পণ্য ফ্রি দেওয়া হচ্ছে।’

‘২৫ থেকে ৩০ হাজার টাকা মূল্যের একটি টিভি বা ওয়াশিং মেশিন কিনলে সাত থেকে আট হাজার টাকা মূল্যের দশটি পণ্য বিনামূল্যে পাবেন ক্রেতারা। এখানে যে টেলিভিশনের মূল্য ৩০ হাজার, মেলার বাইরে শোরুমগুলোতেও একই দাম। কিন্তু মেলা উপলক্ষ্যে ক্রেতাদের আকৃষ্ট করতেই তার সঙ্গে দশটি পণ্য ফ্রি দেওয়া হচ্ছে’, বলেন বিক্রয়কর্মী আলমগীর।

সেখান থেকে বেরিয়ে সামান্য দূরের আরেকটি স্টলে যাওয়ার পথেও চোখে পড়লো একই প্ল্যাকার্ড।

সেখানে দাঁড়ানো বিক্রয়কর্মীর কাছে তাদের জিনিসপত্রের মান, গ্যারান্টি-ওয়ারেন্টি ইত্যাদি নিয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘ইলেকট্রনিক জিনিস টিকলে বহুদিন, না টিকলে কয়েকদিন। এসব পণ্যের কোনো গ্যারান্টি বা ওয়ারেন্টি নেই। তবে যারাই কিনেছেন, এখন পর্যন্ত কেউ কোনো আপত্তি নিয়ে আসেননি।’ বলে দাবি করেন তিনি।

কোন কোন ব্র্যান্ডের টিভি, ফ্রিজ বা ওয়াশিং মেশিন বিক্রি করা হচ্ছে এ ব্যাপারে জানতে চাইলে বিক্রয়কর্মী বলেন, ‘সবই আসে চায়না থেকে। এখানে এসে ব্র্যান্ডের নাম বদলায়। তবে জিনিস ভালো।’

মেলায় অংশ নেওয়া নামিদামি ব্র্যান্ডের শো-রুম, প্যাভিলিয়ন ও স্টলগুলোতে একটা কিনলে ১০টা ফ্রির অফার না থাকলেও চলছে পণ্যভেদে ১০ থেকে ২৫ শতাংশ পর্যন্ত বিশেষ ছাড়।

ছাড় চলছে কাপড়চোপড় থেকে শুরু করে অন্যান্য পণ্যের স্টলেও। বেশ কয়েকটি কাপড়ের স্টলে গিয়ে দেখা যায়, সেগুলোতে একটি থ্রি-পিসের দামে পাঁচটি থ্রি-পিস বিক্রি করা হচ্ছে।

Advertisement