Beta

মন্দ ঋণ রোধে প্রযুক্তির শরণাপন্ন বাংলাদেশ ব্যাংক

২১ মার্চ ২০১৫, ১৯:৫৪ | আপডেট: ২১ মার্চ ২০১৫, ২০:১৩

অর্থনীতি ডেস্ক

বড় ধরনের লেনদেন ও ঋণ তদন্তে ‘রিয়েল টাইম ইলেকট্রনিক ড্যাসবোর্ড’ নামে এক ধরনের প্রযুক্তি স্থাপন করেছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকিং খাতের বিভিন্ন প্রতিষ্ঠানের অনিয়ম রোধে এ ব্যবস্থা নিয়েছে প্রতিষ্ঠানটি। আজ শনিবার বাংলাদেশের অর্থনীতি ও মুদ্রানীতি নিয়ে এক আলোচনা সভায় গভর্নর ড. আতিউর রহমান এ কথা জানান। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদ আয়োজিত ওই সভায় আতিউর রহমান বলেন, ‘রিয়েল টাইম ইলেকট্রনিক  ড্যাসবোর্ড প্রযুক্তিটি ব্যাংকিং অনিয়ম রোধে আমাদের পদক্ষেপের একটি উদাহরণ।

সাম্প্রতিক সময়ে মন্দ ঋণ বেড়ে যাওয়ার বিষয়টি খুবই গুরুত্ব ও যত্নের সঙ্গে পর্যবেক্ষণে রেখেছে কেন্দ্রীয় ব্যাংক। এরই মধ্যে শ্রেণীকৃত ঋণ কমিয়ে আনার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। খেলাপি বা শ্রেণীকৃত ঋণ উদ্বেগজনক পর্যায়ে চলে যাচ্ছিল। কিন্তু কেন্দ্রীয় ব্যাংক আশা করছে একটি স্বস্তিকর পর্যায়ে থাকবে। এ জন্য প্রযুক্তিকে ধন্যবাদ দিতে হবে।’ 

মুদ্রানীতির বিষয়ে গভর্নর বলেন, ‘মুদ্রানীতিতে আমরা প্রতিবেশী দেশের চেয়েও উল্লেখযোগ্য কাজ করেছি। তবে বলা যাবে না যে আমরা সেরা। এখনো প্রতি অর্থবছর, প্রতিমাস ও প্রতিদিন আমাদের অনেক উন্নতি করতে হবে।’    

সংবাদ সংস্থা বাসসের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের মধ্যে যে কোনো উপায়ে দেশে স্থিতিশীলতা আনয়ন করা গেলে প্রতিবছর ৭ থেকে ৮ শতাংশ হারে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করতে পারব, যা  ২০২১ সালের মধ্যে দেশকে মধ্য আয়ের পর্যায়ে নিয়ে যাবে। 

গভর্নর বলেন, ‘দারিদ্র্য বিমোচন ও মধ্য আয়ের লক্ষ্য অর্জনে অবশ্যই দীর্ঘমেয়াদে প্রবৃদ্ধি ধরে রাখতে হবে।’ 

Advertisement