Beta

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান উৎসব

০৮ আগস্ট ২০১৮, ২৩:০৬ | আপডেট: ০৮ আগস্ট ২০১৮, ২৩:২১

কুবি সংবাদদাতা
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বুধবার দিনব্যাপী বিজ্ঞান উৎসবের আয়োজন করা হয়। ছবি : এনটিভি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) প্রথম বারের মতো হয়ে গেল ‘সায়েন্স ফেস্টিভ্যাল-২০১৮’। সায়েন্স ক্লাবের উদ্যোগে আজ বুধবার বিশ্ববিদ্যালয় মাঠে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে শেষ হয় এই উৎসব।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় গণিত ক্লাব, ফার্মেসি সোসাইটি, পরিসংখ্যান সোসাইটি, কেমিক্যাল সোসাইটি ও নেসক্যাফের সহযোগিতায় এই উৎসবের আয়োজন করা হয়।

এই বিজ্ঞান উৎসবে ছিল সায়েন্স অলিম্পিয়াড, পোস্টার প্রেজেন্টেশন, রুবিক্স কিউব প্রতিযোগিতা, আইডিয়া কন্টেস্টসহ বিভিন্ন ধরনের বিজ্ঞানের প্রতিযোগিতা। এতে বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রায় এক হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে। বিকেলে বিশ্ববিদ্যালয়ের মাঠে এক আলোচনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে এই উৎসব শেষ হয়।

সায়েন্স ক্লাবের সভাপতি ওবায়দুল হক অবির অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সঞ্চালনায় ছিলেন  শাখাওয়াত শাওন ও তাসমীম হোসেন।

এতে প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্লাজমা ফিজিক্স বিভাগের প্রধান ও বিজ্ঞানী ড. মো. খাইরুল ইসলাম।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. আবু তাহের, বিজ্ঞান অনুষদের ডিন ড. এ কে এম রায়হান উদ্দিন, প্রকৌশল অনুষদের ডিন ড. সজল চন্দ্র মজুমদার।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘আজ কুমিল্লা বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব ক্ষুদে বিজ্ঞানী খুঁজে বের করেছে। তোমরা যারা আজ এখানে বিজয়ী হয়েছ তারা একদিন দেশসেরা হবে। একদিন বিভিন্ন দেশে অনুষ্ঠিত প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সেখানেও জয় লাভ করে এক সময় তোমরাই নোবেল জয়ী হবে। তোমাদের মধ্যে সেই সম্ভাবনাই দেখা যাচ্ছে।’

অনুষ্ঠান শেষে বিজয়ীদের পুরস্কার ও অংশগ্রহণকারীদের সনদপত্র দেওয়া হয়। এর আগে সায়েন্স ক্লাবের প্রথম প্রকাশনা ‘বিজ্ঞান কথন’-এর মোড়ক উন্মোচন করা হয়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব বিজ্ঞানকে সবার মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য প্রথম থেকেই কাজ করে যাচ্ছে। তারা বিভিন্ন সময়ে বিজ্ঞান সম্পর্কিত বিভিন্ন আয়োজন করে থাকে। এমনকি বিভিন্ন স্কুল-কলেজে গিয়ে শিক্ষার্থীদের বিজ্ঞানের মজার বিষয়গুলো শেখায় এই সায়েন্স ক্লাব।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement