Beta

এসএসসিতে বিদেশ কেন্দ্রে পাসের হার প্রায় ৯২ শতাংশ

০৬ মে ২০১৯, ১৩:৩১ | আপডেট: ০৬ মে ২০১৯, ১৩:৩৪

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির হাতে পরীক্ষার ফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা। ছবি : এনটিভি

চলতি বছর এসএসসি পরীক্ষায় দেশের বাইরে অংশগ্রহণকারীদের মধ্যে পাসের হার শতকরা ৯১ দশমিক ৯৬ ভাগ। বিদেশের আটটি কেন্দ্রে ৪২৩ জন পরীক্ষায় অংশগ্রহণ করে। তার মধ্যে পাস করেছে ৩৮৯ জন। তাদের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৫৬ জন।

আজ সোমবার সকাল সাড়ে ১০টার দিকে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির হাতে পরীক্ষার ফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা। পরে সেখানেই ফলের বিস্তারিত তুলে ধরেন মন্ত্রী।

বিদেশের কেন্দ্রগুলোতে অনুত্তীর্ণ পরীক্ষার্থীর সংখ্যা ৩৪ জন। শতভাগ উত্তীর্ণ প্রতিষ্ঠানের সংখ্যা তিনটি। 

প্রথা অনুসারে প্রতিবার ফল ঘোষণার দিন সকালে প্রধানমন্ত্রীর হাতে ফলের সারসংক্ষেপ তুলে দেওয়া হয়। পরে দুপুরের দিকে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী। কিন্তু এবারে প্রধানমন্ত্রী লন্ডন সফরে থাকায় শিক্ষামন্ত্রীর হাতেই ফল তুলে দেওয়া হবে। তবে ফল প্রকাশ উপলক্ষে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বাণী পাঠ করে শোনান শিক্ষামন্ত্রী।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী ও ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র।

শিক্ষামন্ত্রী ফল ঘোষণা করে বলেন, এবার মোট পাস করেছে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন। এবার পাস করা শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে।

Advertisement