Beta

ডেঙ্গুতে জাবি শিক্ষার্থীর মৃত্যু

২৭ জুলাই ২০১৯, ২০:২০ | আপডেট: ২৭ জুলাই ২০১৯, ২০:৫১

জাবি সংবাদদাতা
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের প্রথম বর্ষের ছাত্রী উখেংনু রাখাইন। ছবি : সংগৃহীত

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে গেলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ফার্মেসি বিভাগের প্রথম বর্ষের মেধাবী ছাত্রী উখেংনু রাখাইন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রীতিলতা হলের আবাসিক ছাত্রী। আজ শনিবার বিকেল ৩টার দিকে কক্সবাজারের নিজ বাড়ি থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তাঁর মৃত্যু হয় বলে মং লা তিন জানিয়েছেন।

উখেংনু রাখাইনের বাড়ি কক্সবাজার শহরের এন্ডারসন রোডে। তিনি কক্সবাজার জেলা পরিষদের কর্মকর্তা মংবা অং মংবার একমাত্র মেয়ে।

জানা যায়, ক্যাম্পাসে থাকা অবস্থায় জ্বরে আক্রান্ত হন উখেংনু। কিছুদিন আগে সাভারে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছিলেন। পরে জ্বর ভালো না হলে তাঁর মা তাঁকে কক্সবাজারে নিয়ে যান। এক সপ্তাহেও জ্বর না কমায় আজ চট্টগ্রাম মেডিকেলে নিয়ে যাওয়া হচ্ছিল। কিন্তু পথেই মৃত্যুর কাছে হেরে গেলেন তিনি।

এ বিষয়ে মশা বিজ্ঞানী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক কবিরুল বাশার বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এডিস মশা দমনের জন্য আমি নিজেই উদ্যোগী হয়ে গত ১৬ জুন উপাচার্যের ব্যক্তিগত সচিব মো. ছানোয়ার হোসেন, রেজিস্ট্রার, স্টেট অফিসার, জীববিজ্ঞান অনুষদের ডিন এদের সবাইকে অনুরোধ করেছি, যেন জরুরি ভিত্তিতে এডিস মশা নির্মূলে উদ্যোগ নেওয়া হয়। একজন গবেষক হিসেবে আমার দায়িত্ব হচ্ছে নিয়ন্ত্রণ পদ্ধতি বলে দেওয়া। কার্যক্রম সম্পন্ন করার দায়িত্ব সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। একজন বিজ্ঞানী ও গবেষক মাঠপর্যায়ে নিয়ন্ত্রণ কার্যক্রম করতে পারবে না।’

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মোহাম্মদ আলী ও প্রীতিলতা হলের প্রাধ্যক্ষ সহযোগী অধ্যাপক আয়েশা সিদ্দিকাকে মুঠোফোনে চেষ্টা করে পাওয়া যায়নি।

Advertisement