Beta

ধাঁধাগুলো দেখতে সহজ, উত্তরটা কি কঠিন?

২৪ সেপ্টেম্বর ২০১৭, ১৪:২২ | আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৭, ১৪:৩৯

নিজের বুদ্ধিকে কাজে লাগিয়ে যেকোনো কাজ অনায়াসে করা সম্ভব। তাই বুদ্ধিকে সব সময় শান দিয়ে চাঙ্গা রাখতে হয়। আর সেটা করার মোক্ষম উপায় হচ্ছে ধাঁধা বা পাজলের সমাধান করা। তাই জীবনধারাবিষয়ক ওয়েবসাইট ব্রাইডসাইটের সৌজন্যে থাকছে আটটি মজার ধাঁধা, যা সমাধান করে শান দেওয়া যেতে পারে মস্তিষ্কের।

 

প্রথম ধাঁধা : গাড়ি রাখার জায়গা

এই ধাঁধাটি হংকংয়ের প্রবেশিকা পরীক্ষায় প্রথম শ্রেণির ছাত্রদের প্রশ্নপত্রে দেওয়া হয়েছিল। বাচ্চারা এর সমাধান করতে সময় নিয়েছিল মাত্র কয়েক সেকেন্ড।

 

দ্বিতীয় ধাঁধা : চার অঙ্কের সংখ্যা

প্রাথমিক শ্রেণিতে পড়ুয়া শিক্ষার্থীদের এই ধাঁধার সমাধান করতে সময় লেগেছিল ১০ মিনিট। কিন্তু শিক্ষিত প্রোগ্রামাররা এর সমাধান করতে সময় নিয়েছিল প্রায় এক ঘণ্টা।

 

তৃতীয় ধাঁধা : একটি গাণিতিক পিরামিড

সিঙ্গাপুরের তৃতীয় শ্রেণিতে পড়ুয়া শিক্ষার্থীরা মাত্র কয়েক মিনিটেই ধাঁধাটির সমাধান করতে পেরেছিল।

 

চতুর্থ ধাঁধা : বাক্সভর্তি চকলেট

যুক্তরাষ্ট্রের ১২ বছর বয়সী এক বালকের অঙ্কের খাতা থেকে উদ্ধার করা হয়েছে ধাঁধাটি। একটি বাক্সে ৫০টি চকলেট আছে, যার মধ্যে ৩০টি ক্যারামেল স্বাদের এবং ২৫টি নারকেলের স্বাদের। এর মধ্যে ১০টি চকলেটে আবার ক্যারামেল এবং নারকেলের মিশ্রণ রয়েছে। বাকি চকলেটে শুধু চকলেটের স্বাদ রয়েছে, অন্য কোনো স্বাদ যুক্ত নয়। নিচের কোন বাক্সটি ওপরে বর্ণিত চকলেট বাক্সকে ইঙ্গিত করছে।

 

পঞ্চম ধাঁধা : বাসটি কোনদিকে যাচ্ছে?

 

ষষ্ঠ ধাঁধা : কীভাবে এটা সম্ভব?

 

সপ্তম ধাঁধা : গ্রামের নির্বোধ

পাহাড়ের ওপর সুন্দর একটি গ্রাম। একদিন এক পর্যটক গেল সেখানে। সেই গ্রামে এক নির্বোধ ভিক্ষুককে দেখে একটু অবাকই হলো পর্যটক। এর কারণ, পর্যটক ভিক্ষুককে দুটো বিকল্প দিয়েছিল : একটি হলো চকচকে পঞ্চাশ পয়সা আর দুমড়ানো-মোচড়ানো পাঁচ টাকা। ভিক্ষুকটি পঞ্চাশ পয়সাটিকেই বেছে নেয়। যতবার এ দুটি থেকে ভিক্ষুককে বেছে নিতে বলা হয়েছে, ভিক্ষুক ততবার পয়সাই বেছে নিয়েছে। প্রশ্ন হলো, পাঁচ টাকা না নিয়ে ভিক্ষুক বারবার পঞ্চাশ পয়সা নিয়েছিল কেন?

 

অষ্টম ধাঁধা : ব্যাটম্যান নয়, বাটম্যান অর্থাৎ পশ্চাৎদেশের মানবকে খুঁজে বের করো

 

উত্তর

১. উত্তরটি হবে ৮৭ (87)। ছবিটি উল্টো করে ধরলেই বিষয়টি পরিষ্কার হয়ে যাবে।

২. 2581-এর উত্তর হবে ২। এখানে মূলত প্রতিটি সংখ্যায় কয়টি গোল চিহ্ন রয়েছে, তা গণনা করা হয়েছে। যেমন : ইংরেজি 8890 সংখ্যাটিতে গোলের পরিমাণ ছয়টি।  আবার ইংরেজি 8 সংখ্যায় গোলের পরিমাণ দুটি। সে হিসাবে 2581 সংখ্যাটিতে গোল চিহ্ন রয়েছে মোট দুটি।

৩. উত্তর D=1345; E=2440। কীভাবে? নিচের সংখ্যাগুলো ওপরের সংখ্যার সঙ্গে সম্পর্কিত। নিচের সারি থেকে শুরু করা যাক। আমরা যদি নিচের সারির ১৯৮ আর ২৬৩ যোগ করি, তাহলে পাবো ৪৬১। (১৯৮+২৬৩=৪৬১)। এখন লক্ষ করলে দেখা যাবে, এ দুই সংখ্যার ওপরে থাকা ৪৪৬ সংখ্যাটি এই যোগফল থেকে প্রাপ্ত ৪৬১ সংখ্যাটি থেকে ছোট : ৪৬১>৪৪৬। এদের বিয়োগ করলে পাব ১৫ (৪৬১-৪৪৬=১৫)। এবার যদি সংখ্যার পিরামিডটি পরীক্ষা করো, দেখবে প্রতিটি ক্ষেত্রেই ওপরের সংখ্যাটিতে ১৫ কম থাকছে নিচের সারির প্রাপ্ত যোগফল থেকে। কাজেই E ও D-এর উত্তরটা নিশ্চয় বুঝতে পারছ কী করে এলো? একটু সাহায্য করছি। ৬৭৯ ও ৬৮১ যোগ করো, প্রাপ্ত যোগফল থেকে ১৫ বাদ দাও। পেয়ে যাবে D-এর মান। এরপর E-এরটা তুমিই বের করো আর মিলিয়ে নাও উত্তরের সঙ্গে।

৪. উত্তর হলো B নামাঙ্কিত বাক্স। এই অঙ্কটি খুবই সোজা। বাক্সটিকে ক্যারামেল সমৃদ্ধ চকলেট রয়েছে ৩০-১০=২০টি। নারকেল সমৃদ্ধ চকলেট রয়েছে ২৫-১০=১৫টি। তাহলে শুধু চকলেট সমৃদ্ধ চকলেট রয়েছ ৫০-(২০+১৫+১০)=৫টি।

৫. বাসটি বাঁ দিকে যাচ্ছে, কারণ দরজাটি অন্য পাশে।

৬. ধাঁধাটি সমাধান করার জন্য ২৯-কে রোমান সংখ্যায় নিয়ে ভাবতে হবে। রোমান সংখ্যায় ২৯ দাঁড়াবে এমন—XXIX। এখান থেকে I সরিয়ে নিলেই তা XXX হয়ে যায়। রোমান ভাষায় যা ৩০-কে ইঙ্গিত করে।

৭. ভিক্ষুকটি আসলে নির্বোধ ছিল না। এর কারণ সে জানত, যতবার সে পঞ্চাশ পয়সা নেবে, ততবারই আবারও পর্যটক তাকে ভিক্ষা দিয়ে পরীক্ষা করতে চাইবে। এভাবে সে বারবার পঞ্চাশ নিয়ে পাঁচ টাকার বেশি নিয়ে নিয়েছে। ভিক্ষুক জানত, সে যদি পাঁচ টাকা নেয়, তাহলে পর্যটক আর ভিক্ষা দেবে না। কাজেই পর্যটকই বোকা।

৮. সাত নম্বর সারির নয় নম্বরে অবস্থান করছে বাটম্যান (Buttman), ব্যাটম্যান নয় কিন্তু!

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement