Beta

কে এই মার্লিন জাদুকর?

১৫ ফেব্রুয়ারি ২০১৫, ১৫:৩৩

ফিচার ডেস্ক
মার্লিন জাদুকরের ছিল আশ্চর্য সব ক্ষমতা। ছবি : অ্যানশিয়েন্ট-অরিজিন্স

মার্লিন জাদুকরের গল্প তো নিশ্চয়ই জানা আছে! তাকে নিয়ে তো সিনেমা, উপন্যাস আর টিভি অনুষ্ঠান কম হলো না। তবুও যেন রহস্য শেষ হয় না। আদিকালের কাহিনীতে আছে, রাজা আর্থারকে ক্যামেলোটের রাজা হিসেবে প্রতিষ্ঠা করেন মার্লিন।  মার্লিনের বুদ্ধি-পরামর্শ ও জাদুবলে রাজ্য বিস্তার করেছিলেন রাজা আর্থার। 

অনেক ঐতিহাসিক এবং কাল্পনিক ঘটনা প্রচলিত রয়েছে মার্লিনকে নিয়ে। জিওফ্রে ব্রিতোনামের ইতিহাসে লেখা আছে, ব্রিটিশ রাজা ভর্টিজার্ন একবার একটি কেল্লা তৈরি করতে চেয়েছিলেন। কিন্তু বারবার চেষ্টা করার পরও কেল্লার কাজ শেষ করতে পারছিলেন না। পরে এক জাদুকর রাজাকে পরামর্শ দেয়, কুমারী মায়ের সন্তানের রক্ত যদি মাটিতে মেখে কেল্লার কাজ শুরু করা যায় তাহলে কাজটি ঠিকঠাক সম্পন্ন হবে। 

কুমারী মায়ের সন্তান হিসেবে অ্যাম্ব্রোসিয়াসকে ধরে আনা হয়। অ্যাম্ব্রোসিয়াস জানায়, তাকে হত্যা না করে যদি কেল্লা তৈরির কাজ দেওয়া হয় তবে সে সফল হবে। কারণ সেখানে ডাইনোসরদের দুটি গোষ্ঠী রয়েছে। তারাই কেল্লা তৈরির কাজে বাধা দিচ্ছে। পরে রাজা ভর্টিজার্ন অ্যাম্ব্রোসিয়াসকেই কেল্লা বানানোর দায়িত্ব দেন। অনেক উপকথায় মার্লিনকেই দেখানো হয়েছে অ্যাম্ব্রোসিয়াস হিসেবে। 

রবার্ট ডে বোরন মার্লিনকে নিয়ে একটি কবিতা লিখেছিলেন। জিওফ্রে আর রবার্টের উপস্থাপনায় মার্লিনের সবকিছু ঠিকঠাক থাকলেও মার্লিনের বেশকিছু আশ্চর্য ক্ষমতা দেখিয়েছেন জিওফ্রে। যেমন, বারবার রূপবদল করা। বোরন তাঁর কবিতায় আরো কিছু নতুন চরিত্রকে তুলে ধরেছেন। এর মধ্যে অন্যতম হচ্ছে ব্লেইস। ব্লেইসকে দেখানো হয়েছে মার্লিনের প্রভু হিসেবে। 
 
মার্লিনের পতনের গল্পটাও বেশ মজার। মার্লিনের পতন হয় নিভিয়ানের হাতে। নর্থহাম্বার‍ল্যান্ডের রাজকন্যা ছিল নিভিয়ান। তার প্রেমে পড়েছিল মার্লিন। নিভিয়ানের ভয় ছিল তাকে বশে আনার জন্য মার্লিন হয়তো তার জাদুশক্তি প্রয়োগ করবে। কৌশলে তাই নিভিয়ান মার্লিনকে বশে আনতে চেয়েছিল। নিভিয়ান জানিয়েছিল তার ভালোবাসা পেতে হলে মার্লিনের সব জাদু কৌশল নিভিয়ানকে শিখিয়ে দিতে হবে। তাতে রাজিও হয়েছিল মার্লিন।  আর সেটাই মার্লিনের মৃত্যু ডেকে এনেছিল। রাজা আর্থারের ডাকে নিভিয়ানকে নিয়ে নর্থহাম্বার‍ল্যান্ডের দিকে রওনা হয়েছিল মার্লিন। পথে তারা একটি গুহায় আশ্রয় নেয়। সেখানে ঘুমিয়ে পড়েছিল মার্লিন। আর তখনই তাকে পাথর দিয়ে আঘাত করে হত্যা করে নিভিয়ান। মার্লিন কখনো ঘুণাক্ষরেও ভাবেনি নিভিয়ানের প্রতি ভালোবাসা তার মৃত্যুর কারণ হবে। তাহলে সে হয়তো কখনোই নিজের জাদু নিভিয়ানকে শেখাত না।
 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement