Beta

‘শিশুকে মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে পরিবারকে ভূমিকা রাখতে হবে’

১৭ মার্চ ২০১৮, ০০:০১ | আপডেট: ১৭ মার্চ ২০১৮, ১১:১৪

বিশিষ্ট শিশু সাহিত্যিক ও বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক আনজীর লিটন। ছবি : সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস আজ শনিবার (১৭ মার্চ)। দিবসটি উপলক্ষে অনেক বিষয়ে এনটিভি অনলাইনের সঙ্গে কথা বলেছেন বিশিষ্ট শিশু সাহিত্যিক ও  বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক আনজীর লিটন।

এনটিভি অনলাইন : জাতীয় শিশু দিবস উপলক্ষে আপনাদের আজ পরিকল্পনা কী?

আনজীর লিটন : গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতীয়ভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উদযাপন করা হবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন আজ।

বাংলাদেশ শিশু একাডেমি ‘শেখ রাসেল স্মারক ডাকটিকিট’ প্রকাশ করেছে। আজ এর অবমুক্ত করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ রাসেলকে নিয়ে প্রধানমন্ত্রী একটি বই লিখেছেন। নাম ‘আমাদের ছোট রাসেল সোনা’।  বইটি প্রকাশ করেছে বাংলাদেশ  শিশু একাডেমি। বইটিরও আজ মোড়ক উন্মোচন করা হবে।

এ ছাড়া  টুঙ্গিপাড়ায় শিশু সমাবেশ মঞ্চে বাংলাদেশ শিশু একাডেমির শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করবে। গান ও নাচ পরিবেশন করবে তারা। এ ছাড়া রয়েছে নানা আয়োজন।

এনটিভি অনলাইন : জাতীয় শিশু দিবস উপলক্ষে  শিশুদের প্রতি আপনার কী বার্তা থাকবে?

আনজীর লিটন : আমি শিশুদের উদ্দেশ্যে বলব, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুক্তিযুদ্ধের চেতনা হৃদয়ে নিয়ে বড় হতে হবে। তবে শিশুদের এই পথ দেখাবে পরিবার। শিশুদের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে পরিবারকে ভূমিকা রাখতে হবে।

এনটিভি অনলাইন : এবার অন্য প্রসঙ্গে কথা বলি গতকাল শুক্রবার থেকে বাংলাদেশ শিশু একাডেমি প্রাঙ্গণে  বাংলাদেশ শিশু একাডেমি বইমেলা শুরু হয়েছে এ প্রসঙ্গে কিছু বলুন

আনজীর লিটন : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে এই বইমেলা হচ্ছে। ১১ দিনব্যাপী এই বইমেলা ২৬ মার্চ শেষ হবে। বইমেলা প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকছে। এ ছাড়া শুক্রবার ও শনিবার ছুটির দিনে সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।

এনটিভি অনলাইন : শিশুদের মেধা বিকাশে বাংলাদেশ শিশু একাডেমি এখন কী ধরনের কাজ করছে?

আনজীর লিটনবাংলাদেশ শিশু একাডেমি প্রকাশনা থেকে  অনেক ভালো মানের  বই প্রকাশিত হচ্ছে। বিভিন্ন দিবস ছাড়া আমরা নানা ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। এ ছাড়া শিশুদের মেধা ও মনন যাতে বৃদ্ধি পায় এ ধরনের অনেক কাজ আমরা করছি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement