Beta

সবচেয়ে বড় ড্রাগন নৌকা গড়ে রেকর্ড

১৯ জানুয়ারি ২০১৯, ১৩:০৮

হাসানুজ্জামিল মেহেদী

পৃথিবীর একেক অঞ্চলে রয়েছে একেক রকমের উৎসবের প্রচলন, উৎযাপনেও আছে বৈচিত্র্য। এই বৈচিত্র্যই আমাদের আগ্রহী করে তোলে বিভিন্ন দেশের সংস্কৃতিকে জানতে। আমরা যেমন বৈশাখ উৎযাপন করি, শীত কিংবা বর্ষা উৎযাপনেও থাকে বিভিন্ন আয়োজন, ঠিক তেমনি কম্বোডিয়ায় ধুমধাম করে উদযাপন করা হয় ওয়াটার ফেস্টিভ্যাল বা পানি উৎসব। এই উৎসবকে ঘিরে আয়োজন করা হয় বিভিন্ন অনুষ্ঠানের।

যেহেতু পানি ঘিরেই উৎসব, ড্রাগন বোট নামে পরিচিত এক প্রকারের নৌকা তাই এর অন্যতম অলঙ্কার। এবার এই উদযাপনকে ঘিরে তৈরি করা হয়েছে যে নৌকাটি, সেটি এরইমধ্যে অর্জন করে ফেলেছে গিনেজ বুক অব রেকর্ডসে নাম উঠানোর গৌরব। তাই এটা নিয়ে কিছু তো জানা যেতেই পারে!

ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশাল অনলাইনে সম্প্রতি প্রকাশিত একটি খবরে জানা যায়, ওয়াটার ফেস্টিভ্যালে তৈরি করা এই ড্রাগন নৌকাটি আমেরিকার স্ট্যাচু অব লিবার্টির চেয়ে লম্বা, যা ভেঙ্গে ফেলেছে আগের সব গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড।

গিনেজ কর্তৃপক্ষের কাছ থেকে জানা গেছে, কম্বোডিয়া যুব ফেডারেশন এবং প্রি ভেন প্রাদেশিক প্রশাসন সমন্বিতভাবে এটি তৈরি করেছে। ঐতিহ্যগত পদ্ধতি মেনেই তৈরি করা হয়েছে বিশাল এই ড্রাগন নৌকাটি, যা দৈর্ঘ্যে ২৮৬ ফুট, আর চওড়ায় ৫ ফুট।

নৌকাটি নির্মাণে ব্যবহৃত হয়েছে ছয়টি বিশাল আকারের লম্বা গাছের কাঠ খণ্ড এবং কিছু গাছ। তবে সহজেই কিন্তু পাওয়া যায়নি এই গাছ কাঁটার অনুমোদন। ৫০ বছরেরও বেশি বয়সী এই গাছগুলো কাঁটতে পরিবেশ, কৃষি, বন ও মৎস্য মন্ত্রণালয়ের অনুমতি নিতে হয়েছে নির্মাতাদের।

শুধু তাই নয়, ড্রাগন নৌকাগুলোর আন্তর্জাতিক মান নির্ধারণকারী প্রতিষ্ঠান 'আন্তর্জাতিক ড্রাগন নৌকা ফেডারেশন' নৌকাটি পরিদর্শন করে, যোগ্যতা নিশ্চিত হয়েই একে রেকর্ডের জন্য যোগ্য হিসেবে ঘোষণা করে তারা।

Advertisement