Beta

বাদুড়ের তাণ্ডবে বন্ধ বিশ্ববিদ্যালয়ের ভবন!

০৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:১২

হাসানুজ্জামিল মেহেদী

বাদুড় সাধারণত দল বেঁধে থাকে। এমন হাজার হাজার বাদুড়ের একটি ঝাঁকের তাণ্ডবে লুইসিয়ানার একটি বিশ্ববিদ্যালয় সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে তাদের একটি ভবন!

বাদুড়ে আক্রান্ত বিশ্ববিদ্যালয়টির নাম মুনরো কলেজ অব হেলথ সায়েন্সেস। কলেজের অন্তর্বর্তীকালীন ডিন কেন অ্যালফোর্ড নিশ্চিত করেছেন যে, এক মাস আগে প্রথম বিল্ডিংয়ের ভেতরে তিনি একটি বাদুড় দেখতে পান। বাদুড়গুলো সেখান থেকে ক্লাসরুম, হলরুম এবং অফিসেও আসতে শুরু করে।

কেএনওই টিভিকে সাক্ষাৎকার দিতে গিয়ে অ্যালফোর্ড বলেন, ‘ব্যাপারটি উপহাসের মতো হয়ে দাঁড়িয়েছে। একবার বাদুড়গুলো কক্ষের ভেতর ঢুকে গেলে আর নিস্তার পাওয়া যায় না। তারা সহজেই খুব ছোট জায়গাতেও নিজেদের মানিয়ে নিতে পারে।’

অ্যলফোর্ড আরো বলেন, ‘কীটপতঙ্গ নিয়ন্ত্রণ কর্মীরা বিল্ডিংটিকে বাদুড় থেকে বাঁচাবার চেষ্টা করেছিল, কিন্তু তারা সফল হয়নি। কীটপতঙ্গ নিয়ন্ত্রণকারী দলটি দেয়ালে বাদুড়দের বের হয়ে যাওয়ার জন্য কিছু রাস্তা তৈরি করে দেয়। তারা ভেবেছিলো সন্ধ্যায় বাদুড়গুলো বাইরে চলে যাবে, আর ভেতরে ফিরে আসতে পারবে না। কিন্তু এ রকম কিছুই ঘটেনি।’

বাদুড়ের এমন তাণ্ডবে ভবনটি বন্ধ করে দেওয়া হয়েছে। যতক্ষণ না বাদুড়গুলো সরিয়ে ভবনের সার্বিক পরিস্থিতি ও বায়ু চলাচল স্বাভাবিক করা যায়, ততক্ষণ ভবনটি বন্ধই থাকবে। তবে বাদুড় বিতাড়নের কাজ চলছে, কর্মীরা আশা করছেন, দুই সপ্তাহের মধ্যেই কাজটি হয়ে যাবে।

সূত্র : ইউপিআই

Advertisement