অন্যরকম সম্মান পেলেন রোমান সানা

Looks like you've blocked notifications!

বিশ্ব আরচারি ফেডারেশনের ওয়েবসাইটে গত ৯ ফেব্রুয়ারি প্রকাশিত একটি প্রতিবেদনে বাংলাদেশের সেরা আরচার রোমান সানাকে ‘যুগান্তকারী অ্যাথলেট’ হিসেবে উল্লেখ করা হয়েছে। বাংলাদেশ দলের জার্মান কোচ মার্টিন ফ্রেড্রিককেও বর্ষসেরা কোচের খেতাব দেওয়া হয়েছে।

বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ প্রদক জেতায় ২০১৯ সালের যুগান্তকারী অ্যাথলেট হিসেবে মনোনীত হন রোমান সানা ও মার্টিন। এ সাফল্যে বাংলাদেশের এই কৃতী আরচার অলিম্পিক গেমসে সরাসরি অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন।

খুলনা থেকে উঠে আসা রোমান সানা গত বছর দেশকে অনেক সাফল্য এনে দিয়েছেন। তৃতীয় আইএসএসএফ ওয়ার্ল্ড র‍্যাঙ্কিং চ্যাম্পিয়নশিপে রুপা পদক জয়ের পর গত বছর জুনে নেদারল্যান্ডসে অনুষ্ঠিত বিশ্ব আরচারি চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক পান তিনি। তাই আগামী বছর অলিম্পিক গেমসে সরাসরি অংশগ্রহণের সুযোগ পেয়েছেন তিনি।

সেপ্টেম্বরে ফিলিপাইনে অনুষ্ঠিত এশিয়া কাপে (স্টেজ -৩) স্বর্ণ পদক জয়ের নায়ক রোমান সানা পরে নেপালের পোখরায় অনুষ্ঠিত ১৩তম দক্ষিণ এশায় গেমসে (এসএ) তিনটি স্বর্ণ পদক পান। সে আসরে আরচারি ইভেন্টের ১০টি স্বর্ণ পদকের সবকটিই জিতে বাংলাদেশ।

দেশকে দারুণ সব সাফল্য এনে দেওয়ার পুরস্কার হিসেবে বাংলাদেশ আনসার ও ভিডিপি রোমান সানকে ল্যান্স নায়েক পদে পদোন্নতি দিয়েছে।  গত ২৮ জানুয়ারি খিলগাঁও আনসার ও ভিডিপির সদর দপ্তরে রোমান সানাকে ল্যান্স নায়েকের ব্যাজ পরিয়ে দেন আনসার ও ভিডিপির মহাপরিচালক মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ।

আনসারের মহাপরিচালক কাজী শরীফ কায়কোবাদ বলেন, ‘আমরা প্রতি বছরই ক্রীড়াবিদদের সাফল্যের স্বীকৃতি দিয়ে থাকি। এসএ গেমসেও সাফল্য অর্জন করায় আমরা এই সংবর্ধনা দিয়েছি। বিশেষ করে বিদেশের মাটিতে বেশ কয়েকবার বাংলাদেশকে সম্মানিত করায় তীরন্দাজ রোমান সানাকে আমরা ল্যান্স নায়েক পদে পদোন্নতি দিয়েছি। সামনেই বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস। এই গেমসে আনসার ফের শ্রেষ্ঠত্ব অর্জন করবে আশাকরি। যারা পদক জিতবে তাদের জন্যও সংবর্ধনার আয়োজন করা হবে।’